২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনা নিয়ে তুমুল আলোচনায় মগ্ন পাইলট, ভেঙে পড়েছিল পাকিস্তানি বিমান

- ছবি : সংগৃহীত

করোনার জেরে দু’‌মাস টানা লকডাউন। তার পর শুরু হয়েছিল বিমান চলাচল। কাজে যোগ দিয়েও করোনা পরিস্থিতি নিয়েই সহকারীর সঙ্গে আলোচনা করে চলছিলেন পাইলট। অবতরণের সময়ও চোখ কান খোলা রাখেননি। সে কারণেই ভেঙে পড়েছিল পাকিস্তানি বিমানটি। জানাল তদন্তকারী দল।

২২ মে লাহোর থেকে করাচি যাচ্ছিল এ৩২০ এয়ারবাস বিমানটি। করাচি বিমানবন্দরের কাছেই ভেঙে পড়ে পাকিস্তান এয়ারলাইনস–এর ওই বিমান। ঘনবসতিপূর্ণ এলাকায়ে পড়ে যায়। নিমেষে আগুন জ্বলে যায়। মারা যান যাত্রী এবং কর্মী মিলিয়ে ৯৭ জন। মাত্র দু’‌জন যাত্রী বেঁচে যান। বেশিরভাগই পরিবারের সঙ্গে ঈদের ছুটি কাটাতে ঘরে ফিরছিলেন। বিমানের দুই ইঞ্জিনই বিকল হয়ে গিয়েছিল বলে জানা যায়।

প্রথমে ভাবা হয়েছিল, যান্ত্রিক ত্রুটির কারণেই ভেঙে পড়েছে বিমান। এবার তদন্ত করে অন্য তথ্যই সামনে এল।

পাকিস্তানের বিমান পরিবহণ মন্ত্রী গুলাম সারওয়ার খান জানিয়েছেন, বিমানটি ওড়ার জন্য ১০০ শতাংশ ফিট ছিল। যান্ত্রিক ত্রুটি হয়নি। বিমানের পাইলট এবং কনট্রোলার কেউই সাধারণ নিয়ম মান্য করেননি। বিমান নামানোর সময় করোনা নিয়ে আলোচনা করছিলেন তারা। অন্যমনস্ক থাকায় বিমান নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ভয়েস রেকর্ডার এবং অন্য তথ্য খতিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছে তদন্ততারী দল। এই দলে পাকিস্তানি কর্মকর্তা ছাড়াও ফ্রান্সের সরকারি কর্মীরা ছিলেন।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম

সকল