২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফ্রান্সের প্রেসিডেন্টের বিরুদ্ধে ভারতীয় মুসলিমদের বিক্ষোভ সমাবেশ

- ছবি : সংগৃহীত

ভারতের বিভিন্ন শহরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিরুদ্ধে মুসলিমরা প্রতিবাদ বিক্ষোভ সমাবেশ করেছে। ফ্রান্সে সম্প্রতি কাল্পনিক কার্টুন প্রদর্শনের মধ্যদিয়ে প্রিয় নবী মুহাম্মাদ (সা:)-এর অবমাননা করায় এবং দেশটির প্রেসিডেন্ট তাকে সমর্থন করে বক্তব্য দেয়ায় ক্ষোভে ফুঁসছে গোটা মুসলিম সমাজ।

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, ফ্রান্সে এ ধরনের কার্টুন ছাপানো কখনো বন্ধ হবে না। এর পাশাপাশি তিনি গোটা বিশ্বে ইসলাম ধর্ম সংকটের মধ্যে রয়েছে বলে মন্তব্য করেন।

ওই ঘটনার প্রতিবাদে ভারতে গতকাল বৃহস্পতিবার মধ্য প্রদেশের রাজধানী ভোপালের ইকবাল ময়দানে হাজার হাজার মুসলিম সমবেত হয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের বিরুদ্ধে সোচ্চার হন। কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদের উদ্যোগে ওই প্রতিবাদ সমাবেশ হয়। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখার সময়ে কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদ কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে ফ্রান্সে ভারতীয় রাষ্ট্রদূতকে সেখানকার শাসকের 'মুসলিম বিরোধী' অবস্থানের বিরুদ্ধে একটি প্রতিবাদ নিবন্ধ করার আহ্বান জানান।

তিনি এ সময়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিরুদ্ধে প্রিয় নবী (সা)–এর ব্যাঙ্গাত্মক কার্টুনকে সমর্থন করা এবং ইচ্ছাকৃতভাবে মুসলিমদের অনুভূতিতে আঘাত করার অভিযোগ করেন।

কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদ বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ভারতে বাসরত মুসলিমদের আহত করেছেন, সেজন্য ভারতের প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত গ্রহণ করা উচিত আমাদের এখন ফ্রান্স থেকে আমদানি-রফতানি বন্ধ করে দেওয়া। ভোপালে প্রতিবাদ বিক্ষোভে শামিল হওয়া মুসলিমরা এদিন ‘আল্লাহু আকবর’ ধ্বনি দেন। প্রতিবাদ মঞ্চ থেকে কালো পতাকাও প্রদর্শন করা হয়। পরে ফ্রান্সের প্রেসিডেন্টের ছবিও পোড়ানো হয়।

অন্যদিকে, ভোপালের ইকবাল ময়দানে করোনা বিধি ভেঙে জমায়েতের অভিযোগে কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদ এবং অন্য প্রায় ২ হাজার লোকের বিরুদ্ধে প্রশাসনের পক্ষ থেকে মামলা করা হয়েছে।

এদিকে, বিক্ষোভ প্রদর্শনের ঘটনায় ভারতের মধ্য প্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান কঠোর অবস্থান নিয়ে বলেন, ‘মধ্যপ্রদেশ শান্তির দ্বীপ। যারা এর শান্তিকে ব্যাহত করেছে তাদেরকে আমরা কঠোরভাবে মোকাবিলা করব। এক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারার অধীনে মামলা দায়ের করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কোনো অপরাধীকে রেহাই দেওয়া হবে না। তিনি যেই হোক না কেন।

অন্যদিকে, মহারাষ্ট্রের মুম্বাইতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর ছবি সড়কের মধ্যে লাগিয়ে দেওয়ায় মানুষজন তা পদদলিত করছে। ওই ছবির ওপর দিয়েই যানবাহন চলাচল করেছে। ম্যাক্রোর বিরুদ্ধে প্রতিবাদ প্রসঙ্গে রাজা একাডেমির মাওলানা আব্বাস রিজভী বলেন, ‘মুম্বাইয়ের মুসলিমরা ফ্রান্সের প্রেসিডেন্টের ছবি পদদলিত করছে। মানুষজন, যানবাহন, কুকুর-বিড়াল সবই ওই পোস্টারের উপর দিয়ে যাচ্ছে। মহানবী (সা)-এর শানে ধৃষ্টতার জন্য এ ধরণের শাস্তি পাওয়া উচিত।'

অন্যদিকে, গতকাল বৃহস্পতিবার উত্তর প্রদেশের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে ওই ইস্যুতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সেখানকার শিক্ষার্থী ও ছাত্র নেতারা এ সময়ে ফ্রান্সের প্রেসিডেন্টের বিরুদ্ধে স্লোগান দিয়ে ফ্রান্সের তৈরি পণ্য বয়কট করার আহ্বান জানানোর পাশাপাশি ফ্রান্সের প্রেসিডেন্টের পোস্টারও পুড়িয়ে দেয়।

ছাত্র নেতা ফারহান জুবায়েরি বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইসলাম সম্পর্কে যে ধরণের মন্তব্য করেছে তা বরদাশত করা যায় না। ফ্রান্সের তৈরি পণ্যগুলো বিশ্বজুড়ে বয়কট করা হচ্ছে। এরফলে তিন দিনেই কয়েক বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এর মাধ্যমে ফ্রান্স বুঝতে পারছে যে সম্মিলিত শক্তি কী।

ছবি : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল