১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

উত্তেজনার মধ্যেই ভারতের বিহারে ভোটদান শুরু

- ছবি : সংগৃহীত

ভারতের বিহারে প্রথম দফায় ভোটদান শুরু হয়েছে। নানা উত্তেজনায় ঠাসা এই নির্বাচনের শুরুতেই সমস্যা দেখা যায় বিহারের ঔরঙ্গাবাদের ঢিবরায় একটি বুথের কাছে। সেখান থেকে দু’টি ইম্প্রোভাইজ়ড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) উদ্ধার হয়েছে। তবে কোনো অঘটন ঘটার আগেই আইডি দু’টি নিষ্ক্রিয় করে দেয় বম্ব স্কোয়াড।

মোট ২৪৩টি আসনের মধ্যে বুধবার ৭১টি আসনে প্রথম দফার ভোটদান চলছে বিহারে। করোনা কারণে সামাজিক দূরত্ববিধি মেনে যাতে ভোটদান সম্পন্ন হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে দেশটির নির্বাচন কমিশন। প্রথমে ঠিক ছিল প্রত্যেক বুথে সর্বাধিক ১৬০০ ভোটার ঢুকতে পারবেন। কিন্তু ভোটারদের নিরাপত্তার কথা মাথায় রেখে তা কমিয়ে ১০০০ করা হয়েছে। ফলে বুথের সংখ্যা বেড়ে হয়েছে ৩১ হাজার ৩৭১। ভোটদানের সময়সীমাও ১ ঘণ্টা বাড়ানো হয়েছে। সন্ধ্যা ৫টার পরিবর্তে ৬টা পর্যন্ত ভোটদান চলবে সেখানে।

করোনা পরিস্থিতিতে ভোট দিতে এসে যাতে সাধারণ মানুষ সংক্রমিত হয়ে না পড়েন, তার জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলিকে (ইভিএম) জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছে। বুথে উপস্থিত সমস্ত ভোটকর্মীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। থার্মাল স্ক্রিনিং, হ্যান্ড স্যানিটাইজার, সাবান-পানির ব্যবস্থা রাখা হয়েছে বুথে। এছাড়াও ৮০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স, তাদের জন্য পোস্টাল ব্যালটের বন্দোবস্তও করা হয়েছে।

এবারের বিধানসভা নির্বাচনে মুখোমুখি নীতীশ কুমার এবং লালুপ্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব। বিজেপির সঙ্গে জোট বেঁধে চতুর্থ বার রাজ্যে ক্ষমতায় আসার প্রস্তুতি নিচ্ছেন নীতীশ। নির্বাচনী প্রচারে দুর্নীতিমুক্ত বিহার গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

অন্য দিকে, কংগ্রেসের সঙ্গে জোট গড়লেও এই প্রথম একাহাতে নির্বাচনের যাবতীয় দায় দায়িত্ব সামলাচ্ছেন তেজস্বী। নীতীশকে পরাজিত করতে অর্থনীতি এবং বেকারত্বকেই হাতিয়ার করেছেন তিনি। ক্ষমতায় এলে ১০ লাখের বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement

সকল