২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টু+টু বৈঠকে যোগ দিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী ভারতে

টু+টু বৈঠকে যোগ দিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী ভারতে - ছবি : সংগৃহীত

ভারতে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেয়ো ও প্রতিরক্ষামন্ত্রী মার্ক টি এসপার। ভারত-যুক্তরাষ্ট্র ‘২+২’ বৈঠকের তৃতীয় অধ্যায়ে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং’র সাথে তাদের আলোচনা হওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের ৮ মাস পর দু দেশের প্রতিরক্ষা সংক্রান্ত এই বৈঠক হতে চলেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিন কয়েক আগে ভারত ও আমেরিকার মধ্যে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তি হতে পারে বলে মনে করা হচ্ছে।

এই বৈঠকের আগে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলেছে, নেতৃত্বপ্রদানকারী বিশ্বশক্তি হিসেবে ভারতের উত্থানকে সম্মান জানায় ওয়াশিংটন। বলা হয়, ‘আমাদের জাতীয় নিরাপত্তা কৌশল অনুযায়ী যুক্তরাষ্ট্র ভারতের বিশ্বশক্তি হিসেবে উত্থানকে স্বাগত জানায়। জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের আসন্ন টার্মে ভারতের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার দিকে তাকিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র।’

পম্পেয়োর এই সফরের ফলে ট্রাম্প প্রশাসনের কোনো মার্কিন সেক্রেটারি অফ স্টেট এই নিয়ে চতুর্থবার ভারত সফর করতে চলেছেন। রোববার রাতে পম্পেয়ো টুইটে লেখেন, ‘ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ইন্দোনেশিয়া সফরের জন্য রওনা হচ্ছি। আমাদের সঙ্গীদের সাথে দেখা করতে পারার সুযোগ পেয়ে কৃতজ্ঞ, দৃঢ়, উন্নত ইন্দো-প্যাসিফিক দেশগুলির ভাবধারা শেয়ার করার সুযোগ পাব।' যুক্তরাষ্ট্রে স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও সরকার ও বাণিজ্যক্ষেত্রের বিভিন্ন কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন ও দু দেশের সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যেতে অগ্রণী হবেন।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ২+২ পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় স্তরের বৈঠকে দু দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা, প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য আদান-প্রদান, সেনাদের আলাপচারিতা ও প্রতিরক্ষা বাণিজ্যই হল মূল অ্যাজেন্ডা। ভারত ও চীনের মধ্যে সীমান্ত সমস্যা নিয়ে যখন প্রবল উত্তেজন চলছে, তখন যুক্তরাষ্ট্রের সাথে দিল্লির এই বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement