০৪ ডিসেম্বর ২০২০

স্পেনে আবার জরুরি অবস্থা জারি

স্পেনে আবার জরুরি অবস্থা জারি - ছবি : সংগৃহীত

স্পেনে ফের করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় লাগাম টানতে রোববার দেশব্যাপী দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি জানান যে রোববার রাত থেকে এ পদক্ষেপ কার্যকর হবে, খবর এপি।

জরুরি অবস্থায় দেশটিতে রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ থাকবে। তবে ক্যানারি আইল্যান্ডকে এ নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। স্পেনের প্রধানমন্ত্রী বলেন, এ জরুরি অবস্থা ছয় মাসের জন্য বাড়িয়ে আগামী মে পর্যন্ত রাখার বিষয়টি সংসদে তোলা হবে।

মহামারীর সময়ে স্পেনের সরকার ইতোমধ্যে দুবার জরুরি অবস্থা ঘোষণা করেছে। প্রথমটি গত মার্চ মাসে দেশব্যাপী ঘোষণা করা হয়। তবে সংক্রমণের হার কমে আসায় জুনে তা তুলে নেয়া হয়েছিল। আর রাজধানী মাদ্রিদে দুই সপ্তাহের জন্য আরোপিত জরুরি অবস্থা গত শনিবার শেষ হয়।

ইউরোপীয় দেশগুলোর মধ্যে প্রথম দেশ স্পেনে সরকারি হিসাব মতে করোনা আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। তবে দেশটিতে করোনায় আক্রান্তের প্রকৃত সংখ্যা ৩০ লাখেরও বেশি বলে মনে করা হচ্ছে।

শুক্রবার স্পেনে নতুন করে ২০ হাজার জনের করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে এবং এ দিনে নতুন করে ২৩১ জনের মৃত্যুসহ মহামারীতে দেশটির মোট মৃতের সংখ্যা বেড়ে ৩৪ হাজার ৭৫২ জনে দাঁড়িয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

সকল

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১১৪৮৮)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (১০৬৫১)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯৪০৬)বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৮২৫২)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৭৩৩৯)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৬৬৯১)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৬২২৫)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৬১৩০)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৬০৫৭)নাগর্নো-কারাবাখে জয় পেতে কত সৈন্য হারাতে হলো আজারবাইজানকে? (৫৮৭৪)