২৭ অক্টোবর ২০২০

বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ, পাকিস্তানের থেকেও পিছিয়ে ভারত

বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ, পাকিস্তানের থেকেও পিছিয়ে ভারত - ছবি : সংগৃহীত

ক্ষুধা নির্বারণের নিরিখে সবচেয়ে খারাপ অবস্থায় থাকা দেশগুলোর মধ্যে ঠাঁই হলো ভারতের। চলতি বছরের বিশ্ব ক্ষুধা সূচকে ১০৭টি দেশের মধ্যে ভারত ৯৪তম স্থানে রয়েছে। ভারতের থেকে ভালো অবস্থায় রয়েছে বাংলাদেশ, মিয়ানমার এমনকী পাকিস্তানও। মানুষের মুখে খাবার তুলে দেয়ার ক্ষেত্রে বিশ্বের প্রথম সারির দেশগুলোর মধ্যে রয়েছে চীন।

শুক্রবার প্রকাশিত তালিকা অনুযায়ী, বিশ্ব ক্ষুধা সূচকে ‘গুরুতর’ শ্রেণীতে রয়েছে ভারত। এই একই শ্রেণীতে রয়েছে বাংলাদেশ, মিয়ানমার ও পাকিস্তান। তবে ভারতের মতো এই প্রতিবেশী দেশগুলোও ‘গুরুতর’ শ্রেণীতে থাকা সত্ত্বেও তালিকায় ভারতের থেকে তারা ভালো জায়গায় রয়েছে। বাংলাদেশ রয়েছে ৭৫তম স্থানে। মিয়ানমার ও পাকিস্তান রয়েছে যথাক্রমে ৭৮ ও ৮৮তম স্থানে। উপমহাদেশের এই চারটি দেশ ‘গুরুতর’ শ্রেণীতে থাকলেও অনেক ভালো অবস্থায় রয়েছে নেপাল ও শ্রীলঙ্কা। তারা রয়েছে ‘মডারেট’ শ্রেণীতে। বিশ্ব ক্ষুধা সূচকে এবার নেপাল পেয়েছে ৭৩তম স্থান। শ্রীলঙ্কা রয়েছে ৬৪তম স্থানে। পাশাপাশি বিশ্বের যে ১৭টি দেশ সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে, তাদের মধ্যে রয়েছে চীন। এই শ্রেণীতেই ঠাঁই হয়েছে বেলারুশ, ইউক্রেন, তুরস্ক, কিউবা ও কুয়েতের। ক্ষুধা ও অপুষ্টি মোকাবিলায় এই দেশগুলি উল্লেখযোগ্য উন্নতি করেছে বলে দাবি করা হয়েছে গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের ওয়েবসাইটে।

রিপোর্ট অনুযায়ী, ভারতের জনসংখ্যার ১৪ শতাংশ অপুষ্টির শিকার। পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ৩৭.৪ শতাংশের বৃদ্ধির হার স্বাভাবিকের থেকে কম। স্বাভাবিকের থেকে কম ওজন ১৭.৩ শতাংশ শিশুর। পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুমৃত্যুর হার ৩.৭ শতাংশ।

সূত্র : বর্তমান

 


আরো সংবাদ