২০ অক্টোবর ২০২০

চীন-ভারত সমঝোতা : ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠাবে না কেউই

চীন-ভারত সমঝোতা : ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠাবে না কেউই - ছবি : সংগৃহীত

চীন ও ভারতের মধ্যকার অঘোষিত সীমান্ত এলএসিতে উত্তেজনার মধ্যেই কিছুটা হলেও একটা মধ্যস্থতা হলো দুপক্ষের মধ্যে। সোমবার দুপক্ষের কমান্ডার পর্যায়ের ষষ্ঠ বৈঠকে ঠিক হয়েছে ভারত ও চীন কেউই ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠাবে না। পূর্ব লাদাখে বর্তমানে যে অবস্থা রয়েছে তা বজায় রাখা হবে। মঙ্গলবার বিষয়টি জানানো সংবাদমাধ্যমে জানানো হয়।

সোমবারের বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, সামবার লাদাখের উত্তেজনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। দুপক্ষই চায় এলএসিতে সুস্থিতি বজায় থাকুক। এলাকার উত্তেজনা নিয়ে দুদেশের কূটনৈতিক পর্যায়ে যে আলোচনা হয়েছে তা মেনে চলা হবে।

ওই বৈঠকে আরো ঠিক হয়েছে, এই উত্তেজক পরিস্থিতিতে কোনোভাবেই দুপক্ষের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন করা হবে না, কোনো ভুল বোঝাবুঝিকে প্রশ্রয় দেয়া হবে না। একতরফাভাবে কেউই তার অবস্থান বদল করবে না। পাশাপাশি যত তাড়াতাড়ি সম্ভব কমান্ডার পর্যায়ে দুদেশের মধ্যে সপ্তম বৈঠক হবে।

ভারতের পক্ষে মলডোর ওই বৈঠকে ছিলেন, ১৪ নম্বর কর্পের প্রধান লেফটেন্যান্ট জেনারেল হরিন্দার সিং ও লেফটেন্যান্ট জেনারেল পিজিকে মেনন। সোমবার ওই বৈঠক চলে সকাল দশটা থেকে রাত এগারোটা পর্যন্ত।

সূত্র : জি নিউজ


আরো সংবাদ

বিজয়ের পথে আজারবাইজান : প্রেসিডেন্ট আলিয়েভ ভোক্তা ঋণ বাড়াতে সঞ্চিতি কমাল কেন্দ্রীয় ব্যাংক ফজলু গাজীর কাছে নৌকার ভরাডুবি দায়মুক্তি অব্যাহত থাকলে রোহিঙ্গা সঙ্কট সমাধানের সম্ভাবনা কম : পররাষ্ট্রমন্ত্রী মুসলিম ভ্রাতৃত্ববোধের গভীরে ফাটল ধরানোর ষড়যন্ত্র চলছে : এরদোগান ভোট ডাকাতির প্রতিবাদে বিএনপির বিক্ষোভ কর্মসূচি সন্ত্রাসীরা মুসলিম বিশ্বের ভেতর থেকে হুমকি দেয় : এরদোগান শ্রীমঙ্গলে উপ-নির্বাচনে একটিতে বিএনপি ও আরেকটিতে আ’লীগের প্রার্থী বিজয়ী আর্মেনিয়াকে হটিয়ে আরো চার প্রদেশের আকাশে আজারবাইজানের পতাকা এসআই আকবরকে গ্রেফতারের খবর সত্য নয় শরণখোলা উপজেলা পরিষদ চেয়ারম্যান উপ-নির্বাচনে নৌকার প্রার্থীর বিজয়

সকল