৩১ অক্টোবর ২০২০

হ্যাংকিংয়ের কবলে মোদি, গোপন তথ্য লোপাট


অজানা আইডি থেকে ই-মেইল ঢুকল ভারতীয় সরকারি দফতরের অ্যাকাউন্টে। তারপরেই কম্পিউটারের একের পর এক তথ্যের গোপনীয়তা নষ্ট হতে শুরু করল! দেখতে দেখতে পুরো কম্পিউটারের তথ্যই বেহাত হয়ে গেল!

দিল্লি পুলিশ সূত্রের খবর, সম্প্রতি ন্যাশনাল ইনফরম্যাটিকস সেন্টার (এনআইসি)-র কম্পিউটারে এভাবেই হানা দিয়েছে হ্যাকাররা। ওই কম্পিউটারগুলো থেকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সম্পর্কিত নানা তথ্য হাতিয়ে নিয়েছে তারা।

বেঙ্গালুরুর যে বেসরকারি সংস্থার দফতর থেকে ওই ইমেইল পাঠানো হয়েছিল, তা ইতোমধ্যেই চিহ্নিত করেছে দিল্লি পুলিশের সাইবার অপরাধ দমনের দায়িত্বপ্রাপ্ত স্পেশাল সেল।

পুরো ঘটনার পিছনের চীনের তথ্যপ্রযুক্তি সংস্থা শেনহুয়ার ‘হাত’ থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা। ভারত সরকারের তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ সংক্রান্ত বিষয় দেখভাল করে রাষ্ট্রায়ত্ত সংস্থা এনআইসি।

সেপ্টেম্বরের গোড়ায় সেখানকার কিছু কম্পিউটারের সাইবার নিরাপত্তায় গুরুতর লঙ্ঘনের ঘটনা ধরা পড়েছে বলে দিল্লি পুলিশের দাবি।

মোদি ও দোভালের পাশাপাশি ওই কম্পিউটারগুলোতে গুরুত্বপূর্ণ সরকারি আমলাদের নানা তথ্য ছিল বলেও জানানো হয়েছে। ঘটনার কথা জানার পরেই এ বিষয়ে একটি মামলা দায়ের করেছে স্পেশাল সেল। বিষয়টি নজরে এসেছে দেশটির তথ্য নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত সংস্থা কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অব ইন্ডিয়া (সার্ট ইন)-র।

স্পেশাল সেলের দাবি, এনআইসি কর্মীরা ওই বিশেষ ইমেইলে ক্লিক করার পরেই তাদের কম্পিউটারের সিস্টেমে গোলযোগ শুরু হয়েছিল।

তদন্তে জানা গেছে, বেঙ্গালুরুর ওই সংস্থার পাঠানো ইমেইলের আইপি অ্যাড্রেস খুঁজতে গিয়ে আমেরিকার একটি সংস্থার নাম উঠে এসেছে। ঘটনার পিছনে চীনা হ্যাকারদের ভূমিকা আছে কি না, খতিয়ে দেখা হচ্ছে।

সম্প্রতি একটি খবরে অভিযোগ করা হয়েছিল, চীনের শেনঝেনের তথ্য-প্রযুক্তি সংস্থা ‘শেনহুয়া ডেটা ইনফরমেশন টেকনোলজি কোম্পানি লিমিটেড’ ভারতের রাজনীতি, বিচার ব্যবস্থা, প্রশাসন, প্রতিরক্ষা সংক্রান্ত কর্মসূচিতে জড়িত ব্যক্তি, এমনকি, সংবাদমাধ্যম ও বাণিজ্যক্ষেত্রের মোট ১০ হাজার প্রভাবশালী ব্যক্তি সম্পর্কে গোপনে তথ্য সংগ্রহ করছে।
সাইবার নজরদারি চালানোর অভিযোগে ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি কোঅর্ডিনেটর’-এর নেতৃত্বাধীন কমিটি শেনহুয়ার বিরুদ্ধে তদন্তও শুরু করেছে বলে দেশটির সরকারি সূত্রের খবর। আগামী এক মাসের মধ্যে তদন্ত শেষ হবে বলে পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর কংগ্রেস নেতা কে সি বেনুগোপালকে জানিয়েছেন। আনন্দবাজার


আরো সংবাদ

অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৪৮৮৫)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৪৫১৩)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১০৮৫৫)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (৯৪৯৪)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৩৩৯)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (৮০৭৫)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৫৮৫২)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৫৮৪৮)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৪৪৩৯)নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ (৩৯৬৬)