২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আরো দু’টি ভূখণ্ড ভারতের দখলে থাকার দাবি নেপালের

- সংগৃহীত

ভারতের বিরুদ্ধে আরো দু’টি ভূখণ্ড দখল করে রাখার অভিযোগ করেছে নেপাল। ভারতের উত্তরাখণ্ডের নৈনিতাল ও দেরাদুনকেও নিজেদের ভূখণ্ড বলে দাবি করেছে দেশটি। গত জুন মাসেই ভারতের সাথে সীমান্ত বিরোধ উচ্চগ্রামে নিয়ে গিয়েছিল নেপাল। সে দেশের পার্লামেন্টের উচ্চকক্ষ অর্থাৎ জাতীয় সভাতেও পাশ হয়ে গিয়েছিল নতুন মানচিত্র বিল।

ভারতের উত্তরাখণ্ডের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখ- তিনটি ভূখণ্ডকে নিজেদের দাবি করে নতুন মানচিত্র তৈরি করেছে নেপালের কমিউনিস্ট সরকার। সেই মানচিত্রে সবুজ সঙ্কেতও দেয় নেপালের পার্লামেন্টের উচ্চকক্ষ।

এবার উত্তরাখণ্ডের নৈনিতাল ও দেরাদুনকেও নিজেদের ভূখণ্ড বলে দাবি করল তারা। এরপরই ফের বিষয়টি নিয়ে শোরগোল পড়ে গেছে।

জানা গেছে, নেপাল কমিউনিস্ট পার্টি, ইউনিফায়েড নেপাল ন্যাশনাল ফ্রন্টের সাথে যৌথ উদ্যোগে গ্রেটার নেপাল প্রচার শুরু করেছে। সেই প্রচারের অঙ্গ হিসেবে ১৮১৬ সালের সুগৌলি চুক্তির আগে নেপালের ম্যাপকেই সামনে আনা হচ্ছে। ওই মানচিত্রে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার এমনকি সিকিমের বড় বড় শহরকেও নিজেদের বলে দাবি করছে নেপাল। জোরালো এই প্রচারের অংশ হিসেবে ফেসবুক, ট্যুইটার ও ইউটিউব চ্যানেলে লাগাতার বক্তব্য রাখা হচ্ছে। ভারতের বিরুদ্ধে নতুন প্রজন্মকে উসকে দেয়া হচ্ছে বলেও খবর পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, এর আগে উত্তরাখণ্ডের যে তিনটি অঞ্চলকে নেপাল নিজেদের বলে দাবি করছিল, তার কোনো ঐতিহাসিক ভিত্তি নেই বলে দাবি করে আসছে নয়াদিল্লি। পাশাপাশি ওই অঞ্চল ভারতের অবিচ্ছেদ্য অংশ বলেও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছিল। গত ৮ মে লিপুলেখ গিরিপথ থেকে কৈলাস মানস সরোবরে যাওয়ার নতুন ৮০ কিলোমিটার দীর্ঘ রাস্তার উদ্বোধন করেছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। টাইমস অব ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement