২৮ সেপ্টেম্বর ২০২০

ধর্ষণের শাস্তি নপুংসকতা বা জনসম্মুখে ফাঁসি, দাবি ইমরানের

ধর্ষণের শাস্তি নপুংসকতা বা জনসম্মুখে ফাঁসি, দাবি ইমরানের
ধর্ষণের শাস্তি নপুংসকতা বা জনসম্মুখে ফাঁসি, দাবি ইমরানের - ছবি : সংগৃহীত

ধর্ষণ ও অন্যান্য যৌন অপরাধের শাস্তি হিসেবে দোষীকে রাসায়নিক প্রক্রিয়ায় নপুংসক করে দেওয়া বা জনসম্মুখে ফাঁসিতে ঝোলানোর পক্ষে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

তার মতে, অপরাধীরা যাতে ভবিষ্যতে ফের এমন নৃশংস কাজ না করতে পারে তা নিশ্চিত করতেই এমন শাস্তির ভাবনা। দেশটির বিভিন্ন অঞ্চলের যৌন অপরাধীদের তথ্য সম্বলিত একটি 'রেজিস্টার' তৈরির কথাও জানান তিনি।

সম্প্রতি লাহোর-শিয়ালকোট হাইওয়েতে যে ধর্ষণের ঘটনা বিপুল সমালোচনার মুখে পড়তে হয়েছে ইমরান প্রশাসনকে। নারীদের নিরাপত্তার পাশাপাশি সমালোচনা শুরু হয় লাহোরের পুলিশ প্রধানের মন্তব্য ঘিরে। ওই মন্তব্যে নির্যাতিতাকেই কাঠগড়ায় তোলেন পুলিশকর্তা।

পাকিস্তানের নানা শহরে এর পর প্রশাসন-বিরোধী বিক্ষোভের তীব্রতা বাড়তে দেখে সম্প্রতি ইমরান এই চরম শাস্তির দাবি জানান।

স্থানীয় টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ মতামত প্রকাশ করেন। ইমরানের মতে, খুনের মতো ধর্ষণ ও যৌন অপরাধেরও ভয়াবহতা বিচার করে শ্রেণিবিভাগ করা উচিত।

তার কথায়, 'যারা ফার্স্ট ডিগ্রি অপরাধে দোষী প্রমাণিত হবে, তাদের অস্ত্রোপচার করে নপুংসক করে দিতে হবে।' তবে রাসায়নিক প্রক্রিয়াতেও যে বিভিন্ন দেশে এই শাস্তি বলবৎ করা হয়, সে কথা জানেন তিনি। তাই সেটিও বিবেচনার মধ্যে রাখা দরকার। এর পরের স্তরে রয়েছে গণধর্ষক ও শিশুদের যৌন নিপীড়নে জড়িতরা। তাদের জন্য প্রকাশ্যে ফাঁসির সাজার পক্ষে পাকিস্তানের প্রধানমন্ত্রী।

তবে একই সঙ্গে জানান, এই শাস্তির ব্যবস্থা যে বিশ্বের প্রায় প্রতিটি প্রান্ত থেকে বিরোধিতার মুখোমুখি হবে, সে ব্যাপারে নিশ্চিত তিনি। এই সময়


আরো সংবাদ

পরকীয়ায় মগ্ন পুলিশের ডিজিকে ধরে ফেললেন স্ত্রী, তারপর... ঋণের কিস্তি ডিসেম্বর পর্যন্ত শোধ না করলেও খেলাপি না করার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে খেলতে পারবেন না সাকিব বিএনপি প্রার্থী সালাহউদ্দিন এর নির্বাচনী গণসংযোগ শুরু তাজউদ্দীন আহমদের বোন মরিয়ম হেলালের ইন্তেকাল শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে ৩০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী গাজীপুরে পৃথক ঘটনায় ২ জনের ঝুলন্ত লাশ উদ্ধার রুহিয়া-পাটিয়াডাঙ্গী সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ফরিদপুরে দেয়ালচাপায় শিশুর মৃত্যু ৩ অক্টোবর থেকে অবৈধভাবে দখলকৃত পার্কগুলোতে উচ্ছেদ অভিযান : মেয়র আতিক নোয়াখালীতে আল্লামা শফীর রূহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (২৩৬৪৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১৭১০৮)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১২১১৪)শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১১৯৫৪)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১১৯৫১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (১০৩৪৮)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৯১৬৩)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (৯০৯৭)নুরকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা ছাত্রলীগের (৮৬৬২)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই (৮১৪৮)