২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ধর্ষণের শাস্তি নপুংসকতা বা জনসম্মুখে ফাঁসি, দাবি ইমরানের

ধর্ষণের শাস্তি নপুংসকতা বা জনসম্মুখে ফাঁসি, দাবি ইমরানের
ধর্ষণের শাস্তি নপুংসকতা বা জনসম্মুখে ফাঁসি, দাবি ইমরানের - ছবি : সংগৃহীত

ধর্ষণ ও অন্যান্য যৌন অপরাধের শাস্তি হিসেবে দোষীকে রাসায়নিক প্রক্রিয়ায় নপুংসক করে দেওয়া বা জনসম্মুখে ফাঁসিতে ঝোলানোর পক্ষে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

তার মতে, অপরাধীরা যাতে ভবিষ্যতে ফের এমন নৃশংস কাজ না করতে পারে তা নিশ্চিত করতেই এমন শাস্তির ভাবনা। দেশটির বিভিন্ন অঞ্চলের যৌন অপরাধীদের তথ্য সম্বলিত একটি 'রেজিস্টার' তৈরির কথাও জানান তিনি।

সম্প্রতি লাহোর-শিয়ালকোট হাইওয়েতে যে ধর্ষণের ঘটনা বিপুল সমালোচনার মুখে পড়তে হয়েছে ইমরান প্রশাসনকে। নারীদের নিরাপত্তার পাশাপাশি সমালোচনা শুরু হয় লাহোরের পুলিশ প্রধানের মন্তব্য ঘিরে। ওই মন্তব্যে নির্যাতিতাকেই কাঠগড়ায় তোলেন পুলিশকর্তা।

পাকিস্তানের নানা শহরে এর পর প্রশাসন-বিরোধী বিক্ষোভের তীব্রতা বাড়তে দেখে সম্প্রতি ইমরান এই চরম শাস্তির দাবি জানান।

স্থানীয় টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ মতামত প্রকাশ করেন। ইমরানের মতে, খুনের মতো ধর্ষণ ও যৌন অপরাধেরও ভয়াবহতা বিচার করে শ্রেণিবিভাগ করা উচিত।

তার কথায়, 'যারা ফার্স্ট ডিগ্রি অপরাধে দোষী প্রমাণিত হবে, তাদের অস্ত্রোপচার করে নপুংসক করে দিতে হবে।' তবে রাসায়নিক প্রক্রিয়াতেও যে বিভিন্ন দেশে এই শাস্তি বলবৎ করা হয়, সে কথা জানেন তিনি। তাই সেটিও বিবেচনার মধ্যে রাখা দরকার। এর পরের স্তরে রয়েছে গণধর্ষক ও শিশুদের যৌন নিপীড়নে জড়িতরা। তাদের জন্য প্রকাশ্যে ফাঁসির সাজার পক্ষে পাকিস্তানের প্রধানমন্ত্রী।

তবে একই সঙ্গে জানান, এই শাস্তির ব্যবস্থা যে বিশ্বের প্রায় প্রতিটি প্রান্ত থেকে বিরোধিতার মুখোমুখি হবে, সে ব্যাপারে নিশ্চিত তিনি। এই সময়


আরো সংবাদ



premium cement