১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

মালদ্বীপকে চীনের ‘হাতছাড়া’ করতে বিপুল অর্থ বিনিয়োগ ভারতের!

মালদ্বীপকে চীনের ‘হাতছাড়া’ করতে বিপুল অর্থ বিনিয়োগ করতে চলেছে ভারত - ছবি : সংগৃহীত

মালদ্বীপের উপর বরাবরই নজর ছিল চীনের। গত কয়েক মাসে মালদ্বীপের সীমান্তে একটু বেশিই নজর রাখছিল বেইজিং। চীনের সেই প্রচেষ্টা বানচাল করতে মোক্ষম কূটনৈতিক চাল চেলেছে ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, মালদ্বীপের উন্নয়নে বিপুল অর্থ বিনিয়োগ করতে চলেছে ভারত। ভারতীয় সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া এ খবর দিয়ে বলেছে, ভারতের এ পদক্ষেপ যে বেইজিংয়ের প্রবল ঈর্ষার কারণ হতে চলেছে তাতে কোনো সন্দেহ নেই।

খবরে প্রকাশ, এস জয়শঙ্কর জানিয়েছেন, মালদ্বীপের উন্নয়নে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভারত।

মালদ্বীপের উন্নয়নে যেভাবে সহযোগিতা করবে ভারত
ছোট্ট দ্বীপ মালদ্বীপ। তার সাথে অন্য তিনটি দ্বীপের সংযোগকারী সেতু এবং রাস্তা তৈরি করা হবে। তাতে টাকা ঢালার সিদ্ধান্ত নিয়েছে ভারত। জয়শঙ্কর জানিয়েছেন, রাজধানী মালের সাথে ভিলিঙ্গলি, গুলহিফাহু এবং থাইলাফুসি এই তিনটি দ্বীপের সংযোগকারী রাস্তা নির্মাণ করা হবে এই টাকায়।

মালদ্বীপের ক্ষমতা বদল
২০১৮ সালে মালদ্বীপের নির্বাচনে চীনপন্থী নেতা আব্দুল্লাহ ইয়েমেনের পরাজয় অনেকটাই সুবিধা করে দিয়েছিল মোদিকে। তারপর থেকেই মালদ্বীপের রাজনৈতিক ক্ষেত্রের সমীকরণ বদলাতে শুরু করে।

চীনের হাতছাড়া হচ্ছে মালদ্বীপ?
ভারতের মোক্ষম চালে মালদ্বীপ হাতছাড়া হতে চলেছে চীনের। এবার মালদ্বীপও তাদের বিরুদ্ধে ফুঁসে উঠবে তা বুঝতে পেরেছে বেইজিং। চীন যেভাবে আগ্রাসন শুরু করেছে, ভারত অত্যন্ত বুদ্ধি করে কূটনৈতিক পথে একের পর এক পদক্ষেপ নিয়ে জিনপিং সরকারকে মাৎ দিয়ে চলেছে- এমনই মন্তব্য করা হয়েছে খবরটিতে।

সূত্র : ওয়ান ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement
অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার মান্দায় বিদ্যুৎপৃষ্টে দর্জি ব্যবসায়ীর মৃত্যু সমর্থকদের মাতামাতি করতে মানা করলেন শান্ত বান্দরবানের কেউক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অভিযান : আটক ৮, অস্ত্র উদ্ধার স্বাধীনতা সূচকে ১৬৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে

সকল