৩০ সেপ্টেম্বর ২০২০

মালদ্বীপকে চীনের ‘হাতছাড়া’ করতে বিপুল অর্থ বিনিয়োগ ভারতের!

মালদ্বীপকে চীনের ‘হাতছাড়া’ করতে বিপুল অর্থ বিনিয়োগ করতে চলেছে ভারত - ছবি : সংগৃহীত

মালদ্বীপের উপর বরাবরই নজর ছিল চীনের। গত কয়েক মাসে মালদ্বীপের সীমান্তে একটু বেশিই নজর রাখছিল বেইজিং। চীনের সেই প্রচেষ্টা বানচাল করতে মোক্ষম কূটনৈতিক চাল চেলেছে ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, মালদ্বীপের উন্নয়নে বিপুল অর্থ বিনিয়োগ করতে চলেছে ভারত। ভারতীয় সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া এ খবর দিয়ে বলেছে, ভারতের এ পদক্ষেপ যে বেইজিংয়ের প্রবল ঈর্ষার কারণ হতে চলেছে তাতে কোনো সন্দেহ নেই।

খবরে প্রকাশ, এস জয়শঙ্কর জানিয়েছেন, মালদ্বীপের উন্নয়নে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভারত।

মালদ্বীপের উন্নয়নে যেভাবে সহযোগিতা করবে ভারত
ছোট্ট দ্বীপ মালদ্বীপ। তার সাথে অন্য তিনটি দ্বীপের সংযোগকারী সেতু এবং রাস্তা তৈরি করা হবে। তাতে টাকা ঢালার সিদ্ধান্ত নিয়েছে ভারত। জয়শঙ্কর জানিয়েছেন, রাজধানী মালের সাথে ভিলিঙ্গলি, গুলহিফাহু এবং থাইলাফুসি এই তিনটি দ্বীপের সংযোগকারী রাস্তা নির্মাণ করা হবে এই টাকায়।

মালদ্বীপের ক্ষমতা বদল
২০১৮ সালে মালদ্বীপের নির্বাচনে চীনপন্থী নেতা আব্দুল্লাহ ইয়েমেনের পরাজয় অনেকটাই সুবিধা করে দিয়েছিল মোদিকে। তারপর থেকেই মালদ্বীপের রাজনৈতিক ক্ষেত্রের সমীকরণ বদলাতে শুরু করে।

চীনের হাতছাড়া হচ্ছে মালদ্বীপ?
ভারতের মোক্ষম চালে মালদ্বীপ হাতছাড়া হতে চলেছে চীনের। এবার মালদ্বীপও তাদের বিরুদ্ধে ফুঁসে উঠবে তা বুঝতে পেরেছে বেইজিং। চীন যেভাবে আগ্রাসন শুরু করেছে, ভারত অত্যন্ত বুদ্ধি করে কূটনৈতিক পথে একের পর এক পদক্ষেপ নিয়ে জিনপিং সরকারকে মাৎ দিয়ে চলেছে- এমনই মন্তব্য করা হয়েছে খবরটিতে।

সূত্র : ওয়ান ইন্ডিয়া


আরো সংবাদ

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)