১৫ জানুয়ারি ২০২১
`

ভারতে মোট সংক্রামিত ২৪ লাখের বেশি, মৃত্যু ৪৮ হাজার

ভারতে মোট সংক্রামিত ২৪ লাখের বেশি, মৃত্যু ৪৮ হাজার -

দেখতে দেখতে ভারতে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা পৌঁছলো ২৪ লাখ ৬১ হাজারের বেশি। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবারের পরিসংখ্যান বলছে ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছে ৬৪ হাজার ৫৫৩ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৭ জনের। সব মিলিয়ে ভারতে এ পর্যন্ত মোট ৪৮ হাজার ৪৯ জনের প্রাণ কেড়েছে করোনা ভাইরাস।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে মোট ২৪ লাখক ৬১ হাজার ১৯০ জনের উপর হামলা করেছে এই মারণ রোগ। গত ১০ দিন ধরে দৈনিক সংক্রমণের বিচারে বিশ্বের সব দেশগুলোর মধ্যে শীর্ষে পৌঁছে গেছে ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য অনুসারে, ৪ থেকে ১৩ অগাস্ট পর্যন্ত ভারতই সবচেয়ে বেশিসংখ্যক নতুন করোনা সংক্রমণ ধরা পড়েছে। তবে চিকিৎসা সহায়তায় বহু রোগীই সুস্থ হয়ে উঠছেন। ভারতে করোনা থেকে পুনরুদ্ধারের সাম্প্রতিক হার বেড়ে দাঁড়িয়েছে ৭০ দশমিক ১৭ শতাংশে। ভারতে ১৭ লাখ ৫১ হাজার ৫৫৫ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন।

করোনাভাইরাসের কারণে ভারতে মৃত্যুর হার বর্তমানে কমে এসে ১ দশমিক ৯৫ শতাংশে এসে দাঁড়িয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকারের লক্ষ্য এই হার ১ শতাংশেরও নিচে নিয়ে যাওয়া।

করোনা পরীক্ষার পর তার ফল ইতিবাচক হওয়ার হার বর্তমানে ৭ দশমিক ৬০ ভাগ। এখনও পর্যন্ত ভারতে সবচেয়ে বেশি করোনা পরীক্ষা করা হয়েছে ১৩ অগাস্ট। অর্থাৎ গত একদিনে ৮ লাখ ৪৮ হাজার ৭২৮ জনের শরীরের নমুনা পরীক্ষা করা হয়েছে। ভারতে এই মহামারীর দাপট শুরু থেকে ১৩ অগাস্ট পর্যন্ত মোট ২ কোটি ৭৬ লাখ ৯৪ হাজার ৪১৬ জনের শরীরের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদিকে ভারতে প্রথম করোনা আক্রান্ত ধরা পড়ার পর থেকে ১৯৭ দিনের মধ্যে মোট সংক্রমিতের সংখ্যা ২৪ লাখ ছাড়িয়ে গেলো।

ভারতের করোনা সংক্রমণ সবচেয়ে বেশি দেখা গেছে মহারাষ্ট্রে এবং বিশেষ করে বাণিজ্য নগরী মুম্বইয়ে। বৃহস্পতিবার ওই রাজ্যটিতে ১১ হাজার ৮১৩টি নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে। শুধু মহারাষ্ট্রেই মোট করোনা আক্রান্ত ৫ লাখ ৬০ হাজার ১২৬ জন।

সূত্র: এনডিটিভি



আরো সংবাদ


মান্দায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত উপসাগরীয় দেশগুলোর জন্য ইসরাইলের বিশেষ দূত নিয়োগ মালয়েশিয়ায় লকডাউন ও জরুরি অবস্থায় বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট বিতরণ অব্যাহত আবারো কাজাখস্তানের প্রধানমন্ত্রী আসকার মামিন আওয়ামী লীগে সুযোগসন্ধানীদের কোনো স্থান নেই : তথ্যমন্ত্রী মানবিক গুণ যার ব্যক্তিত্বের ভূষণ নৌকাডুবিতে বাউফলের মনির হোসেনের মৃত্যুতে ড. শফিকুল ইসলাম মাসুদের শোক ব্রাজিলের উত্তরাঞ্চলীয় রাজ্যে ভাইরাস মোকাবেলায় কারফিউ ঘোষণা বোয়ালের আণ্ডা বোয়ালে ভাঙে চতুর্থ ধাপের পৌর নির্বাচনে মেয়র পদে বিএনপির ৫২ প্রার্থী চূড়ান্ত শিশুর ঝগড়াকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে আহত ৩০

সকল