২৯ সেপ্টেম্বর ২০২০

ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত আরো ৫৩ হাজার

মোট মৃত্যু ছাড়াল ৪৫ হাজার
ভারতে ২৪ ঘণ্টায় আক্রান্ত আরো ৫৩ হাজার -

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হলেন ৫৩ হাজার ৬০১ জন। আরো মৃত্যু হয়েছে ৮৭১ জনের।

নতুন করে সংক্রমণের জেরে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২২ লাখ ৬৮ হাজার ৬৭৫ জন। পুরো ভারতজুড়ে মোট মৃত্যু হয়েছে ৪৫ হাজার ২৫৭ জনের।

মোট ২২ লাখ আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ লাখ ৮৩ হাজার ৪৮৯ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭ হাজারেরও বেশি মানুষ। এই মুহূর্তে অ্যাক্টিভ করোনা কেস রয়েছে ৬ লাখ ৩৯ হাজার ৯২৯ জন। এরা চিকিৎসাধীন রয়েছেন।

অন্যদিকে বিশ্বজুড়ে শুরু হয়েছে ভ্যাকসিন তৈরির কাজ। ১২ আগস্ট করোনা ভ্যাকসিনের চূড়ান্ত ঘোষণা করবে রাশিয়া। এমনই খবর জানিয়েছে সংবাদ সংস্থা স্পুটনিক। এরপরেই শুরু হবে মাস ভ্যাকসিনেশন প্রক্রিয়া। রাশিয়ার দাবি এই ভ্যাকসিন দেহে একটা শিল্ড বা ঢাল তৈরি করবে করোনাভাইরাসের বিরুদ্ধে।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ১২ই আগস্ট যে ভ্যাকসিন তারা আনতে চলেছেন, তা বিশ্বে সাড়া ফেলবে। উপকার হবে সাধারণ মানুষের। কিন্তু কীভাবে কাজ করবে এই ভ্যাকসিন। এই সম্পর্কে মস্কোর গ্যামলিয়া রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ জানান, এই ভ্যাকসিন কিছু জড় বা নিষ্প্রাণ পার্টিকলস তৈরি করবে। শরীরের অ্যাডিনো ভাইরাসের উপস্থিতির প্রেক্ষিতে এগুলো তৈরি হবে।

সেখান থেকেই তৈরি হবে করোনা ভাইরাসের মোকাবিলা করার মত অ্যান্টি বডি। এখনও পর্যন্ত এই ভ্যাকসিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি বলে গ্যামলিয়া রিসার্চ ইনস্টিটিউট জানাচ্ছে। এই ইনস্টিটিউটই ভ্যাকসিনটি তৈরি করেছে, যা ১২ই আগস্ট হাতে পাবেন সাধারণ মানুষ।

সূত্র: কলকাতা


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)