২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারতে করোনায় মৃতের সংখ্যা ৪২ হাজার ছাড়ালো

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে বেশি করে ওই রোগের পরীক্ষা করার উপর জোর দিয়েছে ভারত সরকার। - ছবি : এনডিটিভি

ভারতে এক দিনের মধ্যে আরো ৬১ হাজার ৫৩৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মারা গেছে আরো ৯৩৩ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ছাড়ালো ৪২ হাজার। আর মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২০ লাখ ৮৮ হাজার ৬১১-এ।

এদিকে, দেশটির সরকারি পরিসংখ্যান মতে, দেশে মোট ১৪.২৭ লাখ মানুষ করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন। শুক্রবার করোনা থেকে পুনরুদ্ধারের হার ছিলো ৬৭.৯৮ শতাংশ, সেখানে শনিবার সকালে তা বেড়ে দাঁড়িয়েছে ৬৮.৩২ শতাংশে।

করোনার প্রাদুর্ভাব ঠেকাতে বেশি করে ওই রোগের পরীক্ষা করার উপর জোর দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। দেখা যাচ্ছে, ওই পরীক্ষায় করোনা পজিটিভ হওয়ার হার শুক্রবার যেখানে ছিল ১০.৮৮ শতাংশ, সেখানে শনিবার তা কমে ১০.২৮ শতাংশে এসে দাঁড়িয়েছে, যা আশাজনক।

দেশটির মধ্যে সবচেয়ে বেশি কোভিড আক্রান্তের সন্ধান মিলেছে মহারাষ্ট্রে। গত ২৪ ঘণ্টার মধ্যে দেশের যে পাঁচটি রাজ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গেছে সেগুলো হলো - মহারাষ্ট্র (১০,৪৮৩), অন্ধ্রপ্রদেশ (১০,১৭১), কর্নাটক (৬,৬৭০), তামিলনাড়ু (৫,৮৮০) এবং উত্তরপ্রদেশ (৪,৪০৪)। এই পাঁচটি রাজ্যেই গত এক দিনে সবচেয়ে বেশি সংখ্যক কোভিড-১৯ এর কারণে মৃত্যু পরিসংখ্যান রেকর্ড করা হয়েছে।

এদিকে, গত এক দিনে পশ্চিমবঙ্গে নতুন করে করোনা আক্রান্ত ২৯১২ জন এবং শুক্রবার সারাদিনে মৃত্যু হয়েছে আরো ৫৬ জন করোনা রোগীর। সব মিলিয়ে এরাজ্যে করোনাভাইরাসে মোট আক্রান্ত ৮৯ হাজার ৬৬৬ জন, তার মধ্যে বর্তমানে সক্রিয় করোনা সংক্রমণ রয়েছে ২৪ হাজার ৬৫২ জনের শরীরে।

শুক্রবার ভারতে ৬২ হাজার ৫৩৮ জন নতুন করে করোনা আক্রান্ত হয়, যা এখন পর্যন্ত এদেশে দৈনিক সংক্রমণের এক রেকর্ড। তার আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার ৫৬ হাজার ২৮২ জন করোনা রোগীর সন্ধান মেলে। বুধবার, ৫২ হাজার ৫০৯ নতুন সংক্রমণ হয় এবং মঙ্গলবার নতুন করে করোনা সংক্রমণের সংখ্যা ছিলো ৫২ হাজার ৫০ জন।

বিশ্বে করোনা সংক্রমিত দেশগুলোর তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই রয়েছে ভারত। প্রতিদিনই ঝড়ের গতিতে দেশে সংক্রমিতের সংখ্যা বাড়ছে। গত চার দিনে যেভাবে ভারতে দৈনিক সংক্রমণ ঘটেছে তা কিন্তু আমেরিকা ও ব্রাজিলের গত চার দিনের দৈনিক সংক্রমণের তুলনায় বেশি।

সূত্র : এনডিটিভি


আরো সংবাদ



premium cement
ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ

সকল