২৯ সেপ্টেম্বর ২০২০

রামমন্দিরের জন্য রুপার ইট গাঁথলেন মোদি

ভূমি পূজা ও রামলালার মন্দিরে নরেন্দ্র মোদি - ছবি : ইন্ডিয়ান এক্সপ্রেস

মোদি-ভাগবতের উপস্থিতিতে অযোধ্যায় হলো রামমন্দিরের ভূমি পূজা। মন্দিরের জন্য রুপার ইট গাঁথলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে হনুমাগড়ি মন্দিরে পূজা দেন তিনি। পরে রামলালার দর্ষণ করেন। রামলালার সামনে ষাষ্টাঙ্গে প্রণাম করতে দেখা যায় মোদিকে।

মূল মঞ্চে প্রধানমন্ত্রী ছাড়াও রয়েছেন আরএসএস প্রধান মোহন ভগবত, রামমন্দির তীর্থ ক্ষেত্র ট্রাস্টের প্রধান নিত্যগোপাল দাস, উত্তরপ্রদেশের রাজ্যপাল অনন্দীবেন প্যাটেল ও উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর ‘শ্রী রাম জন্মভূমি মন্দির’ পোস্টাল স্ট্যাম্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী। এরপর ভাষণ দেয়ার কথা রয়েছে তার।

হলুদ রঙে সাজানো হয়েছে গোটা শহরকে। হলুদ রংকে শুভ হিসেবে মানা হয়। আর সে কারণেই হলুদে সয়লাব অযোধ্যা। মহামারির কারণে স্বাস্থ্যবিধি বজায় রেখেই সম্পূর্ণ অনুষ্ঠান সাজানো হয়েছে বলে জানানো হয়েছে। আমন্ত্রিতদের বসার আসনের মধ্যে ছয় ফুটের দূরত্ব বজায় রাখা হয়েছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে। ভূমি পূজায় আমন্ত্রিত অতিথি ছাড়া অন্যকাউকে অযোধ্যায় প্রবেশ না করতে অনুরোধ জানিয়েছেন যোগী আদিত্যনাথ।

এদিকে, রামমন্দিরের ভূমি পূজার দিন সম্প্রীতির বার্তা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে তিনি লিখেছেন, ‘হিন্দু, মুসলিম, শিখ, খ্রিষ্টান, একে অপরের ভাই-ভাই! আমার ভারত মহান, মহান আমার হিন্দুস্তান! আমাদের দেশ তার চিরায়ত বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ঐতিহ্যকে বহন করে চলেছে, এবং আমাদের শেষ নিঃশ্বাস পর্যন্ত ঐক্যবদ্ধভাবে এই ঐতিহ্যকে সংরক্ষিত রাখবো।’

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)