২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মোদিকে মমতার চিঠি

মোদিকে মমতার চিঠি - সংগৃহিত

পরীক্ষা বিতর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা নেওয়ার যে নির্দেশিকা জারি করা হয়েছে, তা পুনর্বিবেচনার আহবান জানিয়েছেন মমতা।

চিঠিতে মমতা লিখেছেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, রাজ্য সরকার উপাচার্যদের সঙ্গে আলোচনা করে গত ২৭ জুন নির্দেশিকা জারি করেছিল। যেখানে বলা হয়েছিল, আগের সেমিস্টারের নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। তাছাড়া যেসব শিক্ষার্থী পরীক্ষায় বসতে ইচ্ছুক, তাঁদের জন্য পরিস্থিতি স্বাভাবিক হলে বিশেষ পরীক্ষার ব্য়বস্থা করার কথাও বলে রয়েছে নির্দেশিকায়। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুক্ষার কথা মাথায় রেখে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

মমতা আরো লেখেন, রাজ্যের এই নির্দেশিকা সাদরে গ্রহণ করেছেন শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকরা। কিন্তু ইউজিসি-র নির্দেশিকার পর শিক্ষার্থী ও শিক্ষকদের থেকে হাজার হাজার ই-মেল পাচ্ছি। ইউজিসি-র এই নির্দেশিকা শিক্ষার্থীদের স্বার্থের কথা ভেবে করা হয়নি বলে চিঠিতে উল্লেখ করেছেন মমতা। চিঠির শেষ অংশে, এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন মমতা।

উল্লেখ্য, শিক্ষাবর্ষের শেষ সেমিস্টারের পরীক্ষা বাতিল করা যাবে না, এমন সিদ্ধান্তের কথাই সম্প্রতি জানিয়েছে ইউজিসি। বিশ্ববিদ্যালয় বা কলেজগুলিকে অনলাইন বা অফলাইন বা দুই পদ্ধতিতেই পরীক্ষা নিতে হবে। বিকল্প শিক্ষাবর্ষ তৈরির পাশাপাশি সেপ্টেম্বরের শেষ বা তৃতীয় সপ্তাহে শেষ সেমিস্টার পরীক্ষার আয়োজন করতে হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়কে, এমনটাই জানানো হয়।


আরো সংবাদ



premium cement
বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

সকল