১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

দূরদর্শন ছাড়া নেপালে এবার বন্ধ সব ভারতীয় সংবাদ চ্যানেল

কেপি শর্মা ওলি
কেপি শর্মা ওলি - ছবি : সংগৃহীত

আরো অবনতির পথে ভারত–নেপাল সম্পর্ক। এবার প্রতিবেশি এই রাষ্ট্রে বন্ধ হলো ভারতীয় সব সংবাদচ্যানেলের সম্প্রচার। ওই দেশের এমএসওরা এই সিদ্ধান্ত নিয়েছে। ফলে বৃহস্পতিবার থেকে দূরদর্শন ছাড়া নেপালে দেখা যাচ্ছে না কোনো ভারতীয় সংবাদ চ্যানেল।

নেপালের পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর অভিযোগ, ভারতীয় সংবাদ চ্যানেলগুলোতে তাদের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির বিরুদ্ধে অপপ্রচার করা হচ্ছে। চীনের সঙ্গে ওলির সম্পর্ক নিয়ে বিভ্রান্তিকর খবর পরিবেশন করছে ভারতীয় চ্যানেলগুলো।

এদিকে, বৃহস্পতিবারই নেপালের শাসকদল ‘নেপাল কমিউনিস্ট পার্টি’র মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ ভারতীয় সংবাদমাধ্যমের বিরুদ্ধে তোপ দেগেছেন। তিনিও অভিযোগ জানিয়েছেন যে উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রধানমন্ত্রী ওলির বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে ভারতীয় মিডিয়ায়।

ভারতীয় বিশ্লেষকদের মতে, কাঠমান্ডুর নির্দেশেই এই কাজ করা হয়েছে। সম্প্রতি, নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারির সঙ্গে গোপনে বৈঠক করেছেন চীনের রাষ্ট্রদূত হউ ইয়ানকি। শুধু তাই নয়, দেশের শাসকদল ‘নেপাল কমিউনিস্ট পার্টি’র অন্যতম শীর্ষনেতা মাধব কুমার নেপাল-সহ একাধিক শীর্ষস্তরের আমলার সঙ্গেও আলোচনা চালিয়েছেন চীনা রাষ্ট্রদূত।

ভারতীয় বিশ্লেষকদের মতে, প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির মসনদ বাঁচাতেই আসরে নেমেছে চীন। নেপালের শাসকদলের মধ্যে কলহ মিটিয়ে ‘চীনপন্থী’ ওলিকেই আসনে রাখতে মরিয়া চীন। তাই মাধব নেপালের সঙ্গেও বৈঠক করেছেন চীনা রাষ্ট্রদূত।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান ডিএমপির অভিযানে গ্রেফতার ২৩ হলমার্ক কেলেঙ্কারি : তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন লক্ষ্মীপুরে উপড়ে ফেলা হয়েছে যুবলীগ নেতার চোখ ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা ফ্রান্সে কমিউনিটি মসজিদের ইফতার মাহফিল

সকল