১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রিভিউ পিটিশন নয়, প্রাণভিক্ষার আর্জি কুলভূষণের

কুলভূষণ যাদব - ছবি : সংগৃহীত

সাজা পর্যালোচনা করতে চান না অন্তর্ঘাত চালানোর অভিযোগে পাকিস্তানে আটক ভারতীয় গোয়েন্দা কর্মকর্তা কুলভূষণ যাদব। বরং ঝুলে থাকা প্রাণভিক্ষার আবেদন পর্যন্ত অপেক্ষা করতে চান তিনি। বুধবার একথা জানালো পাকিস্তান।

এদিন সে দেশের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল আহমেদ ইরফান বলেছেন, "পাকিস্তান কুলভূষণকে দ্বিতীয়বার কনসুলার সহযোগিতার প্রস্তাব দিয়েছিল। কিন্তু উনি প্রাণভিক্ষার ঝুলে থাকা আবেদন পর্যন্ত অপেক্ষা করতে চান।" ১৭ জুন কুলভূষণ যাদবকে সাজা পুনর্বিবেচনার জন্য প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন কুলভূষণ যাদব। কুলভূষণ যাদবকে গ্রেফতারি নিয়ে একসময় চরমে উঠেছিল ইন্দো-পাক উত্তেজনা।

পাকিস্তানের অভিযোগ, "বালুচিস্তান থেকে চরবৃত্তির অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। ইরান থেকে অবৈধভাবে পাকিস্তানে অনুপ্রবেশ করেছিলেন কুলভূষণ যাদব।" ভারতের তরফে সেই অভিযোগ নস্যাৎ করে বলা হয়েছে, ইরানের চাবাহার বন্দরে ব্যবসা করতেন কুলভূষণ। সেখান থেকেই তাকে গ্রেফতার করে পাকিস্তান। ইতিমধ্যে পাকিস্তানের সামরিক আদালত ২০১৭ সালে এই ভারতীয় নাগরিককে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়া হয়েছিল।

সেই নির্দেশের বিরোধিতা করে আন্তর্জাতিক ন্যায় আদালতের দ্বারস্থ হয়েছিল নয়াদিল্লি। আদালতে বলা হয়েছি, বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত যাতে মৃত্যুদণ্ড কার্যকর করা না হয়।

ভারতের বক্তব্য
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, “বিচারের নামে প্রসহন করে কুলভূষণ যাদবকে ফাঁসির সাজা দেয়া হয়েছে। তিনি পাকিস্তানের সেনাবাহিনীর হেফাজতে রয়েছেন। তার মামলার পুনর্বিবেচনার আর্জি না জানানোর জন্য কুলভূষণ যাদবকে জোর করা হয়েছে”।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে আরো বলা হয়েছে, “তরিঘরি নির্লজ্জভাবে তার অধ্যাদেশের আওতায় যথাযথ সুরক্ষা আটকানোর চেষ্টা করা হয়েছে, পাকিস্তান আবশ্যিকভাবেই কুলভূষণ যাদবকে আন্তর্জাতিক আদালতের রায় কার্যকর করার অধিকার থেকে বঞ্ছিত করার চেষ্টা করেছে”।
সূত্র : এনডিটিভি


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল