১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

হাসপাতালে বদল করোনায় মৃত! মুসলিমকে দাহ শ্মশানে আর হিন্দুর লাশ কবরস্থানে

হাসপাতালেই বদল করোনায় মৃত! মুসলিমকে দাহ শ্মশানে আর হিন্দুর লাশ কবরস্থানে - ছবি : সংগৃহীত

একই হাসপাতালে করোনায় মৃত্যু হয়েছিল দুজনের। নিয়ম মেনে প্লাস্টিক মুড়িয়ে লাশ পরিবারের হাতে তুলে দেয়া হয়েছিল। শোকের আবহে লাশ শনাক্তকরণ কেউ করেননি। কিন্তু সমাধিস্থ করার আগে মুখ দেখতে গিয়েই মাথায় হাত। অন্য কারো প্রিয়জনের লাশ তাদের হাতে তুলে দিয়েছে। তাও আবার ভিন ধর্মাবলম্বী মহিলার লাশ! লাশ অদলবদলের এমনই ঘটনা ঘটে গেছে ভারতের রাজধানী দিল্লিতে। কাঠগড়ায় এইমস ট্রমা কেয়ার সেন্টার।

গত ৭ জুনের ঘটনা। জানা গেছে, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে মৃত্যু হয় দুই নারীর। একজন হিন্দু ও অন্যজন মুসলিম। ঘটনা প্রসঙ্গে মুসলিম পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল ৮টা নাগাদ মর্গ থেকে লাশ প্লাস্টিকে জড়িয়ে তাদের হাতে তুলে দেয়া হয়। মুখ দেখা যায়নি। সাতজন গিয়েছিলেন লাশ নিতে। সেখানে সব রীতি রেওয়াজের পরে মৃত নারীর তিন সন্তান তাদের মায়ের মুখ শেষবারের মতো দেখতে চায়। তখনই বিষয়টি খোলসা হয়। দুই পরিবারেরই বুঝতে পারেন, ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। মুসলিম পরিবারের মেয়েকে শ্মশানে দাহ করা হয়েছে। এদিকে হিন্দু বাড়ির মেয়ের লাশ চলে এসেছে কবরস্থানে।

মৃতার ভাইয়ের অভিযোগ, ওই কবরস্থানে দায়িত্বে থাকা এক কর্মকর্তা লাশের মুখ দেখানোর জন্য ঘুষ চাইছিলেন। সেই টাকা দেয়ার পর মুখ দেখে চমকে ওঠেন সকলে। এ তো তাদের প্রিয়জন নয়, এতো অন্য কেউ! তাহলে তাদের প্রিয়জনের লাশ কোথায় দাহ করা হচ্ছে, তা নিয়ে চিন্তায় পড়ে যান পরিবারের সদস্যরা।

মৃতার ভাই জানিয়েছেন, হাসপাতালে পৌঁছে খোঁজ খবর নিতে শুরু করার আগেই পাঞ্জাবি বাগ শ্মশানে লাশ দাহ করা হয়ে যায়। ওই হিন্দু পরিবারও জানত না যে লাশ বদলে গেছে।
এইমস ট্রমা কেয়ার সেন্টারের সাফাই, ঘটনার তদন্ত শুরু হয়েছে। মর্গের দায়িত্বে থাকা কর্মীদের বরখাস্ত করা হয়েছে।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement