০৫ আগস্ট ২০২০

করোনার ভেতরেই খুলে দেয়া হচ্ছে তাজমহল

24tkt

ভারতের ১৭ শতকের বিখ্যাত মুঘল স্থাপনা তাজমহল দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হচ্ছে। সোমবার থেকে এই মুঘল সৌধ বেশ কিছু নিয়মের আওতায় খুলে দেয়া হয়।

তাজমহল পরিদর্শনে যেসব শর্ত পালন করতে হবে সেগুলোর মধ্যে অন্যতম হলো, দর্শণার্থীদের অবশ্যই মাস্ক পরতে হবে, নিরাপদ দূরত্ব বজায় রেখে চলতে হবে, মার্বেল পাথরে হাত দেয়া যাবে না। এসময় দৈনিক মাত্র পাঁচ হাজার জনকে প্রবেশের সুযোগ দেয়া হবে যেখানে অন্যান্য সময় গড়ে দৈনিক ৮০ হাজার দর্শণার্থী মুঘল সম্রাট শাহ জাহানের এই অমর কীর্তি দেখতে আসতেন।

ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত সকল সৌধ ও সাইটগুলোতে স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব ও অন্যান্য স্বাস্থ্য বিধি মেনে চলা হবে।

কতৃপক্ষ তাজমহল ছাড়াও আরো বেশ কিছু দর্শণীয় স্থান খুলে দিচ্ছে। সেগুলোর মধ্যে অন্যতম দিল্লির লাল কেল্লা। করোনাভাইরাসের কারণে এসব স্থান গত তিন মাস ধরেই বন্ধ করে রাখা হয়েছে।

রোববার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে, একদিনের রেকর্ড ২৪ হাজার ৮৫০ জন নতুন করে আক্রান্ত হয়েছে এবং ৬০০ জনেরও বেশি মৃত্যু বরণ করেছে। এছাড়াও দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৭৩ হাজার ১৬৫ জনে পৌঁছেছে।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৩৬১৭৯)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৪৮৮১)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২২৫৯)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৮৩১৯)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (৭২৫৯)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৬৯০২)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৫০৩৬)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৪৭১১)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৪৪৩৩)তাপপ্রবাহ অব্যাহত থাকবে : আবহাওয়া অধিদপ্তর (৪৩৫৩)