০৮ আগস্ট ২০২০

কাশ্মিরে দাদার লাশের উপর বসে কাঁদছে ৩ বছরের শিশু

কাশ্মিরে দাদার লাশের উপর বসে কাঁদছে ৩ বছরের শিশু
কাশ্মিরে দাদার লাশের উপর বসে কাঁদছে ৩ বছরের শিশু - ছবি : সংগৃহীত
24tkt

ভারতের কাশ্মিরে সিআরপিএফ সেনা ও বিচ্ছিন্নতাকামীদের গুলাগুলির সময় মারা যান সাধারণ নাগরিক। আর সেই মৃত দাদার রক্তমাখা দেহের উপর বসে অসহায়ভাবে কাঁদছে তিন বছরের শিশু।

বুধবার সকাল থেকে এই ছবি-ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ওই অসহায় শিশুটির ছবি দেখে চলছে তীব্র প্রতিক্রিয়া। চোখের সামনে গুলি চলার ঘটনা দেখে ভয়ে সিঁটিয়ে থাকা ওই বাচ্চাটিকে উদ্ধার করেছে পুলিশ।

জম্মু ও কাশ্মিরের সোপোরে বুধবার সকালে সিআরপিএফ সেনাদের উপর হামলা চালায় বিচ্ছিন্নতাকামীরা। সেই ঘটনায় কর্তব্যরত এক সেনার মৃত্যু হয়েছে। ওই রাস্তা দিয়ে গাড়ি নিয়ে যাওয়ার সময় ওই বাচ্চাটির দাদার মৃত্যু হয়। বিচ্ছিন্নতাকামী-সেনার গুলি বিনিময়ের মধ্যে সাধারণ নাগরিকের অসহায়তা ফুটে ওঠে তিন বছরের বাচ্চাটির চোখে।

সকালে গাড়ি করে দাদার সঙ্গে শ্রীনগর থেকে হান্ডওয়ারা যাচ্ছিল বাচ্চাটি। বিচ্ছিন্নতাকামী-সেনার গুলির ঝাঁকের মধ্যে পড়ে যায় গাড়িটি। তাতেই ঝাঁঝরা হয়ে যায় ওই বাচ্চাটির দাদুর দেহ। পরে বাচ্চাটিকে উদ্ধার করে পুলিশ।

সেই উদ্ধারের ছবি কাশ্মির জোন ‍পুলিশের টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করা হয়েছে কয়েক ঘণ্টা আগে। সেখানকার পুলিশের এক অফিসার জানিয়েছেন, উদ্ধারের সময় ভয়ে কাঁপছিল বাচ্চাটি। সংবাদ সংস্থার ভিডিওতে দেখা যাচ্ছে, পুলিশের গাড়ি করে যাওয়ার সময়ও অঝোর ধারায় কেঁদে চলেছে বাচ্চাটি।

গত সপ্তাহেও অনন্তনাগে গুলি বিনিময়ের সময় এক ছ’বছরের বাচ্চার মৃত্যু হয়েছিল। বুধবারের এই গুলি বিনিময়ে এক সেনার মৃত্যু হয়েছে। গুলির লড়াইয়ে পিছু হঠে পালিয়ে গিয়েছে বিচ্ছিন্নতাকামীরা। আনন্দবাজার


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৩০৪৮৩)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৯৩৩৬)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৮২)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৬৬৫৮)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬৬৩৮)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৬৩৮৪)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৬১৫৩)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫৩৬৯)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৫২২৮)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫২০৮)