২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতে আড়াই হাজার বিদেশি তবলিগি সদস্যের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা

ভারতে আড়াই হাজার বিদেশি তবলিগি সদস্যের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা - সংগৃহীত

ভ্রমণ ভিসায় ভারতে এসে ধর্মীয় কার্যকলাপে অংশ নেয়ার অপরাধে আগেই কালো তালিকাভুক্ত করা হয়েছিল তবলিগি জামাতের বিদেশি সদস্যদের। এবার তাদের বিরুদ্ধে আরো কড়া ব্যবস্থা নিলো ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সূত্রে খবর, ২৫৫০ জন বিদেশি সদস্যের উপর আগামী ১০ বছরের জন্য ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

করোনা আবহে গত মার্চ মাসে দক্ষিণ দিল্লির নিজামুদ্দিন মারকাজের ধর্মীয় অনুষ্ঠানে বহু তবলিগি সদস্য জমায়েত হযেছিলেন। তাদের মধ্যে বহু বিদেশি নাগরিকও ছিলেন। অভিযোগ ওঠে এই ধর্মীয় অনুষ্ঠানে জমায়েতের মাধ্যমে গোটা ভারতে করোনা আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যায়। এপ্রিল মাসের প্রথম দিকেও দেশে মোট আক্রান্তের সংখ্যার প্রায় ৪০ শতাংশ তবলিগি জামাতের সদস্য বা তাদের সংস্পর্শে আসা ব্যক্তিরা ছিল বলে দাবি করা হয়।
এরপর এপ্রিল মাসেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে তাবলিগি জামাতের ৯৬০ সদস্যকে কালো তালিকাভুক্ত করে তাদের ভিসা নিষিদ্ধ করে।

পাশাপাশি প্রতিটি রাজ্যের পুলিশের কাছে নিজ নিজ এলাকায় থাকা তবলিগি জামাতের বিদেশি নাগরিকদের বিরুদ্ধে দুর্যোগ আইন এবং বিদেশি নাগরিক আইনের অনুযায়ী কড়া পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়া হয় কেন্দ্রের তরফে। সেই মতো বিভিন্ন সূত্র ধরে তাদের সন্ধান করে কোয়ারেন্টাইনে পাঠানোরও ব্যবস্থা করা হয়। কোয়ারেন্টাইন শেষে চলছে আইনি ব্যবস্থা। তার মধ্যেই কেন্দ্রীয় সরকার এই নির্দেশিকা জারি করল।
সূত্র : দি হিন্দু ও যুগশঙ্খ


আরো সংবাদ



premium cement