২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মোদির নিরাপত্তায় মিসাইল নিরোধক বিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

মোদির নিরাপত্তায় মিসাইল নিরোধক বিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তার জন্য মিসাইলের আঘাত এড়াতে সক্ষম দুটি বোয়িং-৭৭৭ বিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র। আগস্টের শেষে প্রথম বোয়িং-৭৭৭ বিমানটি যুক্তরাষ্ট্র থেকে আসবে। এর পরের মাসেই আসবে আরো একটি বিমান।

বিমান দুটিতে অত্যাধুনিক কিছু ব্যবস্থা থাকবে। সেলফ প্রোটেকশন স্যুটসের পাশাপাশি এয়ারক্রাফট ইনফ্রারেড কাউন্টারমেসার্স, কাউন্টার মেসার্স ডিসপেন্সিং সিস্টেম থাকবে। অত্যাধুনিক ডিফেন্সিভ ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুটও থাকছে বিমানগুলোতে। এসব অত্যাধুনিক ব্যবস্থা বিমানগুলোকে যেকোনো ধরনের মিসাইলের আক্রমণ থেকে রক্ষা করতে পারবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এয়ারফোর্স ওয়ান-এর আদলেই তৈরি হচ্ছে নরেন্দ্র মোদির এই দুটি বোয়িং-৭৭৭ বিমান। তবে প্রধানমন্ত্রীর পাশাপাশি প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও ভাইস প্রেসিডেন্ট এম বেঙ্কাইয়া নায়ডু সফর করবেন।

এয়ার ইন্ডিয়া এক জোড়া বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানকে যুক্তরাষ্ট্রের ডালাসে বোয়িংয়ের একটি কারখানায় পাঠিয়েছিল। চলতি বছরের শুরুতে এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল প্রধানমন্ত্রীর বরাদ্দ বোয়িং ৭৪৭-কে সরিয়ে যুক্তরাষ্ট্র থেকে বোয়িং-৭৭৭ আনা হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী এয়ার ইন্ডিয়া এক জোড়া বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানকে যুক্তরাষ্ট্রের ডালাসে বোয়িংয়ের একটি কারখানায় পাঠানো হয়েছিল।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল