০৪ আগস্ট ২০২০

আনারসের সাথে বিস্ফোরক খাইয়ে ভারতে অন্তঃসত্ত্বা হাতিকে হত্যা

24tkt

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় মানুষের নির্মমতার শিকার হয়ে একটি অন্তঃসত্ত্বা হাতির মৃত্যুর হৃদয়বিদারক ঘটনা ঘটেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বিস্ময়কর এই ঘটনাটি ছড়িয়ে পড়ার পর শুরু হয়েছে সমালোচনা ও চাঞ্চল্য।

জানা যায়, ১৫ বছর বয়সী গর্ভবতী ওই বন্য হাতিটিকে আনারসের ভেতরে বিস্ফোরক ভরে খাইয়ে দেয়া হয়। যা শেষ পর্যন্ত হাতিটির মুখের ভেতরে বিস্ফোরণ ঘটে। অবশেষে গত ২৭ মে ভারতে মালাপপুরের ভেলিয়র নদীতে দাঁড়িয়ে থাকা অবস্থাতেই হাতিটি মারা যায়। মৃত হাতির ময়নাতদন্তের পর জানা যায় যে, হাতিটি অন্তঃসত্ত্বা ছিল। ঘটনাটি বুধবার ভারতের কয়েকটি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

ভারতীয় বন বিভাগের তথ্য মতে, মুখের মধ্যে বিস্ফোরণের কারণেই হাতিটি মারাত্মক আহত হয় ও মৃত্যু হয়। তবে মুখের মধ্যে বিস্ফোরণের পর তীব্র ব্যাথার মাঝেও হাতিটি শান্ত হয়ে দাঁড়িয়েছিল।

মোহন কৃষ্ণান নামের কেরালার বন বিভাগের র‍্যাপিড রেসপন্স টিমের একজন ফরেস্ট অফিসার ঘটনাটি নিয়ে ফেসবুকে একটি আবেগী পোস্ট করার পর এই ঘটনা সম্পর্কে জানতে পারে মানুষ। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ছবিগুলোতে হাতিটির কষ্টের প্রতিফলন হয় না।

ফেসবুক পোস্টে মোহন কৃষ্ণান লিখেন, হাতিটি গর্ভের থাকা সন্তানের জন্য ভালো খাবারের আশায় শহরে এসেছিল। তীব্র যন্ত্রণার মাঝেও সে একটি মানুষেরও কোনো ক্ষতি করেনি। এমনকি গ্রামের কোনো বাড়িও নষ্ট করেনি।

তিনি জানিয়েছেন, হাতিটিকে উদ্ধার করার জন্য র‍্যাপিড রেসপন্স টিমের সহায়তা নিয়েও সেটিকে পানি থেকে তোলা সম্ভব হয়নি। তিনদিন ধরে হাতিটির মুখ ও শুঁড় পানির নিচেই ছিল। স্থানীয় একটি খামারের পাশে হাতিটিকে ২৫ মে প্রথমবার দেখতে পায় বন বিভাগ।

সহকারী বন ভেটেনারী অফিসার ডা. ডেভিড আব্রাহাম বলেছেন, আমি এ পর্যন্ত ২৫০টিও বেশি হাতির মৃতদেহ কেটেছি। তবে এই প্রথম আমি কোনো শিশু হাতির ভ্রুণ হাতে নিয়েছি। প্রথমে আমরা বুঝতেই পারিনি হাতিটি গর্ভবতী ছিল।

পালাক্কাড় এলাকার সাইলেন্ট ভ্যালি ন্যাশনাল পার্কের বন্যপ্রাণী বিভাগের ওয়ার্ডেন স্যামুয়েল ওয়াচা বলেন, ‘হাতিটি কোথায় আহত হয়েছিল তা আমরা জানতে পারিনি। পানির নিচে থেকে সে পানি খাচ্ছিল, যা সম্ভবত তাকে কিছুটা আরাম দিচ্ছিল। হাতিটির চোয়ালের দুই পাশই ক্ষতিগ্রস্ত হয়েছে। তার দাঁতও ভেঙে গেছে।’

পশু চিকিৎসকদের দিয়ে হাতিটির অপারেশন করানোর চেষ্টা করছিল বন বিভাগ।

স্যামুয়েল ওয়াচা জানান, এই ঘটনায় একটি মামলা করা হয়েছে ও জড়িতদের শনাক্ত করার চেষ্টা চলছে। সূত্র : টাইমস নাউ


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (১৪২০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১০৯৪৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৮৮৭)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৫২১)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৫৮৪৫)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৪৭৪)চামড়ার দাম বিপর্যয়ের নেপথ্যে (৪৭৯৯)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৪৭০২)‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ (৪২৪৬)বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন (৪০৮৬)