২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চীনকে চাপে রাখতে নয়া কৌশল ভারতের

চীনকে চাপে রাখতে নয়া কৌশল ভারতের
চীনকে চাপে রাখতে নয়া কৌশল ভারতের - সংগৃহীত

বেজিংকে চাপে রাখতে নয়া কৌশল নিচ্ছে ভারত। সীমান্ত বরাবর একাধিক রাস্তা, টানেল, সেনা ক্যাম্প তৈরি করেছে নয়া দিল্লি।

চীনা সীমান্ত বরাবর উত্তরাখণ্ডে নতুন টানেল তৈরির কাজ শুরু হয়েছে। সীমান্ত ঘেঁষে কাজ শুরু করেছে নয়া দিল্লি। টানেল তৈরির কাজ শুরু করায় কড়া বার্তা দেয়া গেল বলেই মনে করছে নয়া দিল্লি। এই টানেল দিয়ে ভারতীয় সেনাবাহিনী আরও দ্রুত সীমান্তে পৌঁছতে পারবে বলে জানা গিয়েছে। এছাড়াও তৈরি করা হয়েছে মডেল সেনা ক্যাম্প। নতুন করে চীনা সীমান্তের সুরক্ষা ঝালিয়ে নিতে প্রস্তুত ভারতীয় সেনা। সীমান্তে প্রথমে চীনা সেনার বাড়বাড়ন্ত দেখেই ভারতীয় সেনা আসরে নামে।

কূটনৈতিক স্তরে মোকাবিলার পাশাপাশি, সামরিক স্তরেও চীনের চোখে চোখ রেখে কথা বলতে চাইছে ভারত। সেই লক্ষ্যেই চলছে রণসজ্জা। লাদাখের সাম্প্রতিক পরিস্থিতি অন্তত সেই কথাই বলছে। বর্তমানে চীন মিলিটারি সীমান্তের যে এলাকায় রয়েছে সেখান থেকে ভারতের অংশে ঢুকতে মাত্র কয়েকঘণ্টা লাগবে। সীমান্তের বিভিন্ন জায়গায় ভারতের সাথে সংঘর্ষে জড়াচ্ছে চীন।

সূত্র জানিয়েছে, চীনা সেনাবাহিনী সীমানার কাছের ঘাঁটিগুলিতে নানান যুদ্ধের গাড়ি ও ভারি যুদ্ধের সঞ্জাম নিয়ে এসেছে। ভারতীয় সেনাবাহিনীও চীনা বাহিনীকে পাল্লা দিতে অতিরিক্ত সেনা আনিয়েছে। এছাড়া আর্টিলারের মতো অস্ত্র ওই এলাকায় পাঠানো হয়েছে। ভারতীয় বিমানবাহিনীও ওই এলাকায় নিজেদের কড়া নজর রেখেছে। গত কয়েকদিন ধরে খবরের শিরোনামে ভারত-চীন সংঘাত। প্রায় এক মাস হতে চলল সীমান্তের কাছে চোখে চোখ রেখে দাঁড়িয়ে আছে ভারত এবং চীনের সেনাবাহিনী।

সূত্রের খবর, ইতোমধ্যেই একাধিকবার মুখোমুখি হয়েছে ভারত-চীন। তবে ফিংগার ফোর অঞ্চলে বিশাল সংখ্যায় চীন সেনা শক্তি প্রদর্শন করে দুটি রাস্তা এবং লেকের রুটের ব্যবহারে ক্ষমতা অর্জনের চেষ্টা করেছে তবে তা সফল হয়নি। তবে চীনকে কিছুটা হলেও কাবু করেছে ভারত।

দেশের মাটির কোনওদিকেই চীন সেনার ঢুকতে না পারার সব ব্যবস্থা করা হয়েছে। সতর্ক রয়েছে ভারতীয় সেনা। চীনকে পাল্লা দিতে লাদাখ সেক্টরের উঁচু এলাকাগুলিতে বিশাল সংখ্যায় সেনা মোতায়েন করছে ভারতও। চীনের ৫০০০ সেনার সমান-সমান ছবি তুলে ধরার জন্য এতটুকু বসে নেই ভারত।

সূত্র: কলকাতা ২৪x৭


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল