১৪ জুলাই ২০২০

গুপ্তচর বৃত্তির অভিযোগে ভারত থেকে দুই পাকিস্তানি কূটনীতিক বহিষ্কার

গুপ্তচর বৃত্তির অভিযোগে ভারত থেকে দুই পাকিস্তানি কূটনীতিক বহিষ্কার - সংগৃহীত

ভারতে গুপ্তচরবৃত্তির অভিযোগে দিল্লিস্থ পাকিস্তানের হাই কমিশনের দুই কর্মকর্তাকে বহিষ্কার করেছে ভারত। তাদেরকে রোববার আটক করার পর ২৪ ঘণ্টার মধ্যে ভারত ত্যাগ করার নির্দেশ দেয়া হয়। তারা দিল্লিতে পাক হাই কমিশনের ভিসা বিভাগের কর্মী বলে জানা গেছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, 'কূটনীতিক মিশনের সদস্য হলেও পাক দূতাবাসের ওই দুই কর্মী যে ধরনের কাজের সঙ্গে জড়িত তা তাদের পদমর্যাদের সঙ্গে বেমানান। যে কারণে তাদেরকে অবাঞ্ছিত (পারসোনা নন গ্রাটা) ঘোষণা করা হয়েছে। সেইসঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে তাদের দেশ ছাড়তে বলা হয়েছে।'

একইসঙ্গে গোটা ঘটনায় ভারতে নিযুক্ত পাকিস্তান দূতের কাছে কড়া বার্তা পাঠিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। চরবৃত্তির ঘটনায় ধৃত দুই পাকিস্তান হাইকমিশনের কর্মীর ভারতের জাতীয় নিরাপত্তা বিরোধী কাজকর্মের তীব্র নিন্দা করা হয়েছে ওই কূটনৈতিক পত্রে। আগামীদিনে যাতে সে দেশের হাইকমিশনের কোনো কর্মী এই ধরনের বেআইনি কাজকর্ম থেকে নিজেদের দূরে রাখেন, তা নিয়েও সতর্ক করে দেয়া হয়েছে।

ভারতীয় মিডিয়ার খবরে বলা হয়, চরবৃত্তির সময় আবিদ হুসেইন এবং তাহির খান নামে দুই পাকিস্তানি নাগরিককে রোববার নাতেনাতে ধরে ফেলে দিল্লি পুলিশের স্পেশাল সেল। তদন্তে জানা যায়, ধৃতরা পাক হাই কমিশনের ভিসা বিভাগের কর্মী। তারা ভারতে আইএসআইয়ের হয়ে কাজ করত।

সূত্র : এই সময়


আরো সংবাদ