১৩ জুলাই ২০২০

ভারতে আবারো বাড়ল লকডাউন, এবার ভিন্ন পন্থায়

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ভারতে চলমান লকডাউন আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। ভারতে লকডাউনের চতুর্থ পর্ব শেষ হওয়ার একদিন আগে শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে।

তবে এবারের ভারত সরকার লকডাউনে কড়াকড়ি কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। লকডাউন ৫'এর নির্দেশিকা অনুযায়ী মন্ত্রণালয় জানিয়েছে, একেবারে লকডাউন না তুলে বিভিন্ন স্থান হতে নিষেধাজ্ঞাগুলো পর্যায়ক্রমে প্রত্যাহার করবে ভারত।

প্রথম পর্যায়ে পূজার স্থান, হোটেল, রেস্তোঁরা ও শপিংমলগুলো চালু করার অনুমতি দেয়া হবে। সকল রাজ্য কর্তৃপক্ষের সাথে পরামর্শের পরে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাসগুলো দ্বিতীয় পর্যায়ে চালু করা হবে। তৃতীয় ধাপে, সিনেমা হল, জিমনেসিয়াম ও আন্তর্জাতিক ফ্লাইট ছাড়াসহ বাকি স্থানগুলোতে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

প্রসঙ্গত, এর আগে গত ২৫ মার্চ থেকে ভারতে লকডাউন শুরু করে দেশটির সরকার। প্রথম দফায় ২১ দিন, পরের দফায় ১৯ দিন ও তারপরে দুই দফায় ১৪ দিন করে মোট ৬৮ দিনের লকডাউন দিয়েছিল। ৩১ মে ছিল ৬৮ দিনের লকডাউনের সময় সীমা যা এখন ৩০ জুন পর্যন্ত বর্ধিত হয়েছে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ

ডিএনসিসিকে স্মার্ট সিটিতে রূপান্তর করা হবে : মেয়র আতিকুল ইসলামপুরে আবারো বন্যা পরিস্থিতির অবনতি সীমিত পরিসরে বসবে কোরবানীর পশুর হাট : স্থানীয় সরকার মন্ত্রী ৭ মার্চ ‘জাতীয় ঐতিহাসিক দিবস’, মন্ত্রিসভায় অনুমোদন অন্যকে বাবা সাজিয়ে সম্পত্তি জবর দখলের অভিযোগ ইউরোপে করোনা ভ্যাকসিনে আগ্রহীর সংখ্যা কমছে ঢাকা মেডিক্যালের করোনা ইউনিটে আরো ২৫ জনের মৃত্যু ঢাকাগামী বাসে ১০৮ বোতল ফেনসিডিলসহ আটক ২ কোরবানীর চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করে চামড়া শিল্পকে বাঁচাতে হবে করোনায় কর্মহীন নারীদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ বিএনপিএসের চবি ক্যাম্পাসে ঝর্ণার পানিতে ডুবে ছাত্রলীগ নেতার মৃত্যু

সকল