১৫ জুলাই ২০২০

ভারতে আবারো বাড়ল লকডাউন, এবার ভিন্ন পন্থায়

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ভারতে চলমান লকডাউন আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। ভারতে লকডাউনের চতুর্থ পর্ব শেষ হওয়ার একদিন আগে শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে।

তবে এবারের ভারত সরকার লকডাউনে কড়াকড়ি কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। লকডাউন ৫'এর নির্দেশিকা অনুযায়ী মন্ত্রণালয় জানিয়েছে, একেবারে লকডাউন না তুলে বিভিন্ন স্থান হতে নিষেধাজ্ঞাগুলো পর্যায়ক্রমে প্রত্যাহার করবে ভারত।

প্রথম পর্যায়ে পূজার স্থান, হোটেল, রেস্তোঁরা ও শপিংমলগুলো চালু করার অনুমতি দেয়া হবে। সকল রাজ্য কর্তৃপক্ষের সাথে পরামর্শের পরে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাসগুলো দ্বিতীয় পর্যায়ে চালু করা হবে। তৃতীয় ধাপে, সিনেমা হল, জিমনেসিয়াম ও আন্তর্জাতিক ফ্লাইট ছাড়াসহ বাকি স্থানগুলোতে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

প্রসঙ্গত, এর আগে গত ২৫ মার্চ থেকে ভারতে লকডাউন শুরু করে দেশটির সরকার। প্রথম দফায় ২১ দিন, পরের দফায় ১৯ দিন ও তারপরে দুই দফায় ১৪ দিন করে মোট ৬৮ দিনের লকডাউন দিয়েছিল। ৩১ মে ছিল ৬৮ দিনের লকডাউনের সময় সীমা যা এখন ৩০ জুন পর্যন্ত বর্ধিত হয়েছে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ

অতিরিক্ত ঘুম ও এর ক্ষতিকার দিকগুলো জেনে রাখুন মানুষের ওপর করোনা টিকার চূড়ান্ত পরীক্ষা করোনায় দেশ ছাড়লেন সোনম বাংলাদেশ উন্নত বিশ্বের সাথে সমান তালে এগিয়ে যাচ্ছে : টেলিযোগাযোগ মন্ত্রী বড়াইগ্রামে করোনায় ডেকোরেটর মালিক-শ্রমিকদের দুর্দিন ‘সরকার ও আ'লীগের সমালোচনা করাই বিএনপির প্রধান কাজ’ চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা জাতীয় ওলামা পরিষদের রিজেন্টের এমডির তথ্যের ভিত্তিতেই সাহেদের অবস্থান জানতে পারে র‌্যাব সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না: শিক্ষামন্ত্রী খুলনা বিশ্ববিদ্যালয়ে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু শৈলকুপায় অটোমালিক জামাল সড়ক দুর্ঘটনায় নিহত

সকল