২৪ নভেম্বর ২০২০

ভারতে ৪ দিনে করোনায় আক্রান্ত ২৫ হাজার

করোনাভাইরাস আক্রান্ত দেশগুলোর তালিকায় ১৩তম জায়গায় রয়েছে ভারত। - ছবি : এনডিটিভি

ভারতে করোনাভাইরাসে এক দিনে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়। এ সংখ্যা আক্রান্ত ৬ হাজার ৬৫৪ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ২৫ হাজার ১০১ জন। এ পর্যন্ত কোভিড ১৯-এ মৃত্যু হয়েছে ৩ হাজার ৭২০ জনের। তারমধ্যে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ১৩৭ জন।

শনিবার এমনটাই জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়।

পরিসংখ্যান অনুসারে দেশটিতে মোট সুস্থ হয়েছেন ৫১ হাজার ৭৮৪ জন। গত চার দিনে ২৫ হাজারটি করোনার ঘটনা পাওয়া গেছে বলে সরকারি তথ্যে উল্লেখ রয়েছে। আন্তর্জাতিক ক্ষেত্রে করোনাভাইরাস আক্রান্ত দেশগুলোর তালিকায় ১৩তম জায়গায় রয়েছে ভারত।

গত দুমাসে, পরীক্ষার ক্ষমতা ১০০ গুণ বাড়িয়েছে ভারত। আগে যেখানে এক দিনে ১০০ জনের পরীক্ষা করা যেত, চলতি মাসে প্রতিদিন এক লাখ মানুষের শারিরীক পরীক্ষা করা যায় ভারতে।

ভারতে প্রতি মিলিয়ন জনসংখ্যার হারে পরীক্ষার ক্ষেত্রে ভারতে আক্রান্তের সংখ্যা (প্রতি মিলিয়নে ২ হাজার), স্পেনে (৬৫ হাজার), আমেরিকা ও জার্মানি রয়েছে (৩৮ হাজার করে), এবং ফ্রান্সে সংখ্যাটা প্রায় (২১ হাজার)।

মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে। সেখানে এক দিনে আক্রান্ত ২ হাজার ৯৪০ জন। তামিলনাড়ুতে নতুন করে আক্রান্ত ৭৮৪ জন। করোনার ছোবলে ভারতে এই দুটি রাজ্যই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। মহারাষ্ট্রে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৪৪ হাজার, তামিলনাড়ুতে সংখ্যাটা ১৪ হাজার জন।

শুক্রবার দিল্লিতে করোনাভাইরাসে ৬৬০ জন নতুন করে আক্রান্ত। এক দিনে সেখানে কন্টেনমেন্ট জোন ৭৯ থেকে বেড়ে হয়েছে ৯২ জন। দেশে করোনা আক্রান্তের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে দিল্লি (১২ হাজার ৩১৯ জন)।

বুধবার স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, প্রতি এক লাখ জনসংখ্যার মধ্যে আট জনের কিছু কম সংখ্যক মানুষ আক্রান্ত, সেখানে বিশ্বে এই হার ৬২ জন। সরকারের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, প্রতি এক লাখে ভারতে মৃতের হার ০.২৪ শতাংশ, সেখানে বিশ্বে এই হার ৪.২ শতাংশ। আরোগ্যলাভের হার ৭.১ শতাংশের হার থেকে বেড়ে ৪০.৩১ শতাংশ হয়েছে বলে বৃহস্পতিবার সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সূত্র : এনডিটিভি


আরো সংবাদ