২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আমফানে পশ্চিমবঙ্গের যেসব এলাকা একেবারে ধ্বংস হয়ে গেছে

পশ্চিমবঙ্গে আমফানে ক্ষতিগ্রস্ত একটি বাড়ি। - ছবি : পিটিআই

কলকাতাসহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বুধবার বিকেল থেকে ঘূর্ণিঝড় আমফান সাত-আট ঘণ্টা ধরে ধ্বংসলীলা চালানোর পর এখন কিছুটা শান্ত হয়েছে। তবে এখনো আকাশ মেঘলা রয়েছে।

গতরাতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন, ঘূর্ণিঝড়ে ১০-১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে চারজন কলকাতায় মারা গেছেন। এদের মধ্যে দুইজন দেয়াল চাপা পড়ে এবং দুজন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। বাকিরা বিভিন্ন জেলায় মারা গেছে।

মুখ্যমন্ত্রী বলেছেন, দক্ষিণ ২৪ পরগণা জেলায় ঘূর্ণিঝড়টি প্রথম আঘাত হানে। এই জেলা এবং উত্তর ২৪ পরগণায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। তবে তার পরিমাণ কত সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

ক্ষয়ক্ষতির পুরো চিত্র পেতে বেশ কয়েক দিন লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সুন্দরবন এবং লাগোয়া এলাকা যেমন পাথরপ্রতিমা, ফুলতলি, নামখানা, বাসন্তি- এসব এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

মুখ্যমন্ত্রী জানান, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনা একেবারে ধ্বংস হয়ে গেছে।

উপকূলবর্তী এলাকা এবং কলকাতার বহু এলাকা এখনো বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। সমস্যা দেখা দিয়েছে মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগেও।

বিভিন্ন এলাকায় ঝড়ের কবলে পড়ে গাছ-পালা, ট্রাফিক সিগন্যালের পোস্ট ভেঙ্গে পড়ার খবর মিলেছে। এছাড়া কাঁচা বাড়িঘর ভেঙ্গে পড়েছে। বেশ কিছু বাড়ির টিনের চালাও উড়ে গেছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল