১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কাবুলের হাসপাতালে হামলা, দুই নবজাতকসহ নিহত বেড়ে ২৪

কাবুলের হাসপাতালে হামলা, দুই নবজাতকসহ নিহত বেড়ে ২৪ - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের দক্ষিণ-পশ্চিম এলাকায় দাশতে বারচি হাসপাতালে ২৭ বছরের জায়নাব তার শিশু সন্তান ‘ওমিদ’ কে রেখে কিছু সময়ের জন্য ওয়াশরুমে যান। হঠাৎ আওয়াজ শুনে ফিরে এসেই দেখেন বোমা হামলায় তার সাত বছর পর পাওয়া বহু কাঙ্ক্ষিত সন্তান আর নেই। ঘটনাটি মঙ্গলবার কাবুলে হাসপাতালের প্রসূতি বিভাগে ঘটে যাওয়া বোমা হামলার বর্ণনা।

অজ্ঞাত গেরিলার মেশিনগান ও গ্রেনেড হামলার ওই ঘটনায় মৃতের সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ২৪ জনে। প্রসূতি বিভাগে যেখানে নতুন প্রাণের সংবাদ পাওয়া যায় সেখানে এখন মৃত্যুর আহাজারি। ওই হামলার পর এখন পর্যন্ত মারা গেছে ১৬ জন নারী ও দুই নবজাতক। এছাড়াও ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে ছয় জনের। মৃতদের মধ্যে আছেন নার্স, সদ্য জন্ম দেয়া মা ও নবজাতক। মৃত্যের সংখ্যা প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরায়।

কাবুলে হওয়া ওই হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। ওই দিনেই আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগরহর এলাকায় এক জানাজা অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় ৫০ জন নিহত হয়েছে। মহামারী কালীন সময়ে পর পর দুই হামলায় দেশটি এখন কঠিন সময় পার করছে।

জানা গেছে, হামলার পর ১৯টি শিশুকে আরেকটি শিশু হাসপাতালে নেয়া হয়েছে। আশঙ্কা করা হচ্ছে শিশুদের অনেকের মা হামলায় মারা গেছেন।

কাবুলের হাসপাতালে ও জানাজায় হামলার দায় অস্বীকার করেছে মার্কিনদের সাথে শান্তি চুক্তিকৃত তালেবান গোষ্ঠী। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ওই হামলার নিন্দা জানিয়েছেন। তিনি সেনাবাহিনীকে দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারে আক্রমণাত্মক পন্থা অবলম্বনের নির্দেশ দিয়েছে।

মঙ্গলবারের হামলায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোসহ নিন্দা জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement