২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বন্দে ভারতে ফিরতে অনেক টাকা গুণতে হবে ভারতীয়দের

বন্দে ভারতে ফিরতে অনেক টাকা গুণতে হবে ভারতীয়দের - সংগৃহীত

বন্দে ভারত মিশনে বিদেশে আটক ভারতীয়দের দেশে ফেরাতে পরিসর বাড়াচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। জানা গেছে, মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে কাজাখস্তান, উজবেকিস্তান, রাশিয়া, জার্মানি ও স্পেন থেকেও দেশে ফেরানো হবে ভারতীয়দের। শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটা সূত্র এমন দাবি করেছে।

ওই সূত্রের দাবি, মধ্য এশিয়া ও ইউরোপের একাধিক দেশে আটক ভারতীয়দের ১৫ মে থেকে দেশে ফেরানোর উদ্যোগ নেয়া হবে। জানা গেছে প্রথম পর্বে ৭ থেকে ১৫ মে'র মধ্যে প্রায় ১৫ হাজার ভারতীয় ৬৪টি বিমানে ১২টি দেশ থেকে ফিরছেন। ১৫ মে থেকে দ্বিতীয় পর্বের এই উদ্ধারকাজ শুরু হবে। এই বন্দে ভারত প্রকল্পে লক্ষাধিক ভারতীয় নাগরিককে দেশে ফেরানোর ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। ইউএস, ইউকে, দক্ষিণ-পূর্ব এশিয়া ও উপসাগরীয় দেশগুলো থেকে ফেরানো হবে ভারতীয়দের। বিশেষ বিমান ও নৌবাহিনীর জাহাজে দেশে ফিরবেন ভারতীয়রা। জানা গেছে, প্রথম উপসাগরীয় যুদ্ধের পর এই প্রথম এত সংখ্যক ভারতীয়কে দেশে ফেরাচ্ছে কেন্দ্রীয় সরকার।

তবে, এই প্রকল্পে বিনামূল্যে পরিষেবা দেয়া হবে না। বিমানে যারা ইউরোপ থেকে ফিরবেন তাদের দিতে হবে ৫০ হাজার রুপি। আর যারা ইউএস থেকে ফিরবেন তাদের দিতে হবে এক লক্ষ রুপি।

এদিকে, প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস জলশ্ব শুক্রবার ৭০০ জন ভারতীয়কে নিয়ে ম্যাল থেকে কোচি রওয়ানা দিয়েছে।

মসজিদের তিন তলা কোয়ারান্টাইন সেন্টার করতে কলকাতা পুরসভাকে প্রস্তাব

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে খবর, প্রথম দফার উদ্ধারকাজে প্রায় দু'লক্ষ নাগরিক দেশে ফিরবে। আর দ্বিতীয় দফায় ফেরানো হবে ৩-৪ লাখ নাগরিককে।
সূত্র : এনডিটিভি


আরো সংবাদ



premium cement