০২ জুন ২০২০

ভারতের গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করল পাকিস্তান

ভারতের গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করল পাকিস্তান - সংগৃহীত

পাকিস্তানের সেনাবাহিনী সেদেশের আকাশসীমা লঙ্ঘনের দায়ে ভারতের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করেছে। আজ (বৃহস্পতিবার) সকালে পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে এ তথ্য জানানো হয়।

ওই বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘনের কারণে তাদের সেনারা ভারতীয় একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে। ভারতীয় গোয়েন্দা ড্রোনটি পাকিস্তানি আকাশসীমার ৬০০ মিটার ভেতরে ঢুকে পড়েছিল বিবৃতিতে দাবি করা হয়। তবে পাকিস্তানের এ দাবি সম্পর্কে তাৎক্ষণিকভাবে ভারতের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

ভারত এবং পাকিস্তান সবসময় কাশ্মির নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধবিরতি লঙ্ঘনের দায়ে পরস্পরকে অভিযুক্ত করে আসছে। ২০০৩ সালে উভয় দেশ যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করলেও দুই দেশই তা লঙ্ঘন করেছে।

কাশ্মিরের একাংশ ভারতের এবং অপর অংশ পাকিস্তানের মালিকানায় রয়েছে। তবে, উভয় দেশই পুরো কাশ্মিরের ওপর নিজেদের মালিকানা দাবি করছে। ইসলামাবাদ এবং নয়াদিল্লির মধ্যকার দীর্ঘদিনের উত্তেজনা ও টানাপড়েনের অন্যতম মূল কারণ এটাই। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কাশ্মির সংকট নিরসনে গণভোটের প্রস্তাব দিলেও নয়াদিল্লি সবসময়ই গণভোটের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।
সূত্র : পার্স টুডে


আরো সংবাদ