২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারত থেকে ১৩০০ নাগরিককে ফেরাতে যুক্তরাষ্ট্রের বিশেষ বিমান

ভারত থেকে ১৩০০ নাগরিককে ফেরাতে যুক্তরাষ্ট্রের বিশেষ বিমান - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ২১ দিনের লকডাউন চলছে ভারতে। এর ফলে যুক্তরাষ্ট্রের ১হাজার ৩০০ জন নাগরিক আটকে রয়েছেন ভারতের বিভিন্ন প্রান্তে। তাদের ফেরাতে বিশেষ বিমান পাঠাল পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার খবরটি নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের অন্যতম উচ্চপদস্থ কর্মকর্তা অ্যালিস ওয়েলস।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দক্ষিণ ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশে আটকে থাকা মার্কিন নাগরিকদের ফেরাতে বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ভারত, পাকিস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান, বাংলাদেশ ও নেপালে আটকে থাকা ২ হাজার ৯০০ জন যুক্তরাষ্ট্রে ফেরাতে মঙ্গলবার ১৩টি বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে। এই কাজে ওই দেশগুলির সরকারের পাশাপাশি সবরকম সাহায্য করেছে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত থাকা মানুষরা। তাদের আন্তরিক সহযোগিতা ছাড়া মার্কিন নাগরিকদের দেশে ফেরানো সম্ভব হত না।’

ভারতের বিভিন্ন প্রান্তে আটক থাকা মার্কিনিদের সাথে যোগাযোগ করার জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সমস্ত রকমের তথ্য দিল্লিকে জানানো হয়েছিল। তার ভিত্তিতেই ভারতের বিভিন্ন প্রান্ত আটকে থাকা ওই মার্কিন নাগরিকদের সাথে যোগাযোগ স্থাপন করা হয়।

এরপরই তাদের বিমানবন্দর পর্যন্ত পাঠানোর ব্যবস্থা করে কেন্দ্রীয় সরকার। পুরো বিষয়টি টিম গেমের জন্যই সম্ভব হয়েছে বলে জানান অ্যালিস। করোনাভাইরাসের বিরুদ্ধে শুরু হওয়া যুদ্ধে ভারত ও যুক্তরাষ্ট্র একসাথে লড়াই করছেন বলেও উল্লেখ করেন তিনি।


আরো সংবাদ



premium cement