০৬ জুন ২০২০

ভারত থেকে ১৩০০ নাগরিককে ফেরাতে যুক্তরাষ্ট্রের বিশেষ বিমান

ভারত থেকে ১৩০০ নাগরিককে ফেরাতে যুক্তরাষ্ট্রের বিশেষ বিমান - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ২১ দিনের লকডাউন চলছে ভারতে। এর ফলে যুক্তরাষ্ট্রের ১হাজার ৩০০ জন নাগরিক আটকে রয়েছেন ভারতের বিভিন্ন প্রান্তে। তাদের ফেরাতে বিশেষ বিমান পাঠাল পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার খবরটি নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের অন্যতম উচ্চপদস্থ কর্মকর্তা অ্যালিস ওয়েলস।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দক্ষিণ ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশে আটকে থাকা মার্কিন নাগরিকদের ফেরাতে বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ভারত, পাকিস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান, বাংলাদেশ ও নেপালে আটকে থাকা ২ হাজার ৯০০ জন যুক্তরাষ্ট্রে ফেরাতে মঙ্গলবার ১৩টি বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে। এই কাজে ওই দেশগুলির সরকারের পাশাপাশি সবরকম সাহায্য করেছে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত থাকা মানুষরা। তাদের আন্তরিক সহযোগিতা ছাড়া মার্কিন নাগরিকদের দেশে ফেরানো সম্ভব হত না।’

ভারতের বিভিন্ন প্রান্তে আটক থাকা মার্কিনিদের সাথে যোগাযোগ করার জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সমস্ত রকমের তথ্য দিল্লিকে জানানো হয়েছিল। তার ভিত্তিতেই ভারতের বিভিন্ন প্রান্ত আটকে থাকা ওই মার্কিন নাগরিকদের সাথে যোগাযোগ স্থাপন করা হয়।

এরপরই তাদের বিমানবন্দর পর্যন্ত পাঠানোর ব্যবস্থা করে কেন্দ্রীয় সরকার। পুরো বিষয়টি টিম গেমের জন্যই সম্ভব হয়েছে বলে জানান অ্যালিস। করোনাভাইরাসের বিরুদ্ধে শুরু হওয়া যুদ্ধে ভারত ও যুক্তরাষ্ট্র একসাথে লড়াই করছেন বলেও উল্লেখ করেন তিনি।


আরো সংবাদ

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv