২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য

হেলিকপ্টার থেকে কমান্ডো দলটির লাফিয়ে নামার শেষ ছবি - ছবি : সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে গেরিলা বিরোধী অভিযান চালাতে গিয়ে ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো বাহিনী স্পেশাল ফোর্সেসের একটি দলের পাঁচ সদস্যের সবাই নিহত হয়েছেন। পাশাপাশি কাশ্মিরি গেরিলা গোষ্ঠীর একজন সম্ভাব্য পথনির্দেশকসহ পাঁচ জনের সবাই প্রাণ হারিয়েছেন। চলতি মাসের ৫ তারিখে এই ঘটনা ঘটেছে।

২০১৬ সালে কথিত সার্জিক্যাল স্ট্রাইকে অংশ নিয়েছিলেন এ পাঁচ কমান্ডোর সবাই। ভারতীয় কোনো কোনো সংবাদ মাধ্যমে আজ মঙ্গলবার এ সংক্রান্ত ফিচারধর্মী খবর প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়েছে, চলতি মাসের ১ তারিখ থেকে রানডোরি বিহাক নামের এই গেরিলা বিরোধী অভিযান শুরু হয় এবং এতে স্পেশাল ফোর্সেসের অন্তত দু’টি দল (স্কোয়াড) অংশ নেয়।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের কুপওয়ারার গভীর তুষারাবৃত পার্বত্য এলাকায় যুদ্ধে অভিজ্ঞ এ কমান্ডো দলকে হেলিকপ্টারে করে নামিয়ে দেয়া হয় ৪ এপ্রিল স্থানীয় সময় পৌনে ১টায়। এর মাত্র একদিন পরই এ দলের সবাই নিহত হন।

উড়ন্ত হেলিকপ্টার থেকে ‘৪ প্যারা’ দলটির লাফিয়ে নামার ছবিও প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম। জানা মতে একে দলটির শেষ ছবি হিসেবে উল্লেখও করা হয়েছে।

কুপওয়ারার এ বন্দুক যুদ্ধকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের সাম্প্রতিক সময়ের সবচেয়ে মারাত্মক লড়াই বলে অভিহিত করা হয়। নিহত গেরিলাদের কাছাকাছি, কয়েক ফুটের মধ্যেই পাওয়া গেছে ভারতীয় কমান্ডোদের লাশ। তাতে ধারণা করা হচ্ছে, নিহত হওয়ার আগে হয়ত কমান্ডোরা হাতাহাতি লড়াইও করেছেন। পার্সটুডে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল