০৩ জুন ২০২০
করোনা আতঙ্ক

হিন্দু প্রতিবেশির সৎকার করলেন মুসলিমরা, বন্ধু-স্বজন কেউই এলেন না!

ভারতে করোনাভাইরাসের আতঙ্কের জেরে লকডাউনের মধ্যে রবিশঙ্কর নামে এক হিন্দু ব্যক্তির মৃতদেহ সৎকার করলেন মুসলিমরা। শনিবার উত্তর প্রদেশের বুলন্দশহরের ওই ঘটনায় উভয় সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতির উজ্জ্বল নিদর্শন ফুটে উঠেছে।

মুসলিম অধ্যুষিত এলাকায় দুই ছেলে ও স্ত্রীকে নিয়ে বাস করতেন দরিদ্র পরিবারের রবিশঙ্কর। শনিবার তার মৃত্যু হওয়ায় কীভাবে সৎকার করা হবে, কীভাবে শশ্মানে নিয়ে যাওয়া হবে তা নিয়ে বেশ চিন্তায় পড়েছিল ওই পরিবার।

তার ছেলেরা আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব ও আশেপাশে অন্যদের খবর দিয়েছিলেন। কিন্তু এই দুঃসময়ে কেউই তাকে কাঁধে করে শশ্মানে নিয়ে যাওয়ার জন্য এগিয়ে আসেননি।

মুসলিম যুবকরা ঘটনার খবর পেয়ে ওই হিন্দু পরিবারের যাবতীয় সমস্যা সমাধান করার জন্য এগিয়ে আসেন। তারাই কাঁধে করে শশ্মানে নিয়ে যান মৃত রবিশঙ্করকে। এসময় ধর্মীয় রীতি অনুযায়ী ‘রাম নাম সত্য হ্যায়’ ধ্বনিও উচ্চারিত হয়। রবিশঙ্করের বড়ছেলে তার মুখাগ্নি করেন। গোটা সৎকার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে রবিশঙ্করের ছেলেদের সঙ্গে বাসায় ফেরেন মুসলিম যুবকরা।

সম্প্রীতির উজ্জ্বল ওই নিদর্শনের কথা ছড়িয়ে পড়তেই বুলন্দশহরের আনন্দবিহার এলাকায় তা আলোচনার বিষয় হয়ে উঠেছে। তারা মুসলিমদের ওই ভূমিকায় প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। পুবের কলম।


আরো সংবাদ