২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনা রুখতে দরকার ৬৩ দিনের লকডাউন!

করোনা রুখতে দরকার ৬৩ দিনের লকডাউন! - সংগৃহীত

করোনাভাইরাস মোকাবিলায় ভারতজুড়ে ২১ দিন তথা তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে কেন্দ্র। ছোঁয়াচ এড়াতে গোটা দুনিয়াজুড়েই এই পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। কিন্তু মাত্র তিন সপ্তাহ লকডাউন করে করোনা রোখা যাবে না। এমনটাই অভিমত গবেষকদের।

গোটা দুনিয়ায় এখন পর্যন্ত করোনায় ২৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ছয় লাখের বেশি। এরকম এক অবস্থায় ভারতের চেন্নাইয়ের ইনস্টিটিউট অব ম্যাথমেটিক্যাল সায়েন্স ও ইউনিভার্সিটি অব কেমব্রিজ জানিয়েছে টানা লকডাউন ও মাঝে মাঝে তা শিথিল করেই কমতে পারে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা। ফলে ভারতের তিন সপ্তাহের লকডাউনে খুব ভালো কাজ নাও দিতে পারে।

ওই দুই সংস্থার গবেষকদের মতে ২১ দিন লকডাউনের পর ৫ দিন ছাড় দেওয়া যেতে পারে। তার পর ফের ২৮ দিন লকডাউন করতে হবে। ফের বিরতি। তার পর ফের ১৪ দিনের লকডাউন। সবে মিলিয়ে ৬৩ দিনের লকডাউনে যাওয়া উচিত।

গবেষকদের সাফ কথা, তিন সপ্তাহের লকডাউন একেবারেই যথেষ্ট নয়। বিরতি দিয়ে দিয়ে লকডাউন করলে সংক্রমণ ছড়ানোর বেগ কমবে। এতে কোনো ব্যক্তির কাছ থেকে ছড়ানোর যে চেন তা বারেবারেই ভাঙা যাবে।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের মধুখালীর পঞ্চপল্লীর ঘটনায় ৩ মামলা তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের

সকল