০৪ জুন ২০২০

করোনা : ভারতে মৃতের সংখ্যা বেড়ে ১৮, আক্রান্ত বেড়ে ৭২৪

ভারতে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭০০ ছাড়িয়ে গেছে। শুক্রবার সকাল পর্যন্ত আরো ৩০ জনের নতুন করে আক্রান্ত হওয়ার খবর মিলেছে। এর ফলে ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭২৪ জনে। ইতোমধ্যেই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা হয়েছে ১৮। রাজস্থানের ভিলওয়াড়ায় এক করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬৬ জন।

এদিকে করোনাভাইরাসের মোকাবিলায় ভারতের বিভিন্ন রাজ্যের পরিস্থিতি জানতে এবং সেখানে কী কী ব্যবস্থা নেয়া হচ্ছে তা নিয়ে বিভিন্ন রাজ্যের রাজ্যপালদের (গভর্নর) সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুক্রবার সকাল ১০টায় মহারাষ্ট্র, কেরালা, কর্নাটক, হরিয়ানার রাজ্যপাল এবং দিল্লির উপরাজ্যপালের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রপতি। পাশাপাশি, এই পরিস্থিতিতে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে ভারতের কেন্ত্রীয় ব্যাংক- রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। শুক্রবার সাংবাদিক বৈঠক করে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস ৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানোর কথা ঘোষণা করেন। রেপো রেট কমে হল ৪.৪। সেই সঙ্গে রিভার্স রেপো রেটও কমানো হয়েছে ৯০ বেসিস পয়েন্ট। এর ফলে এখন রিভার্স রেপো রেট হল ৪ শতাংশ।

অন্য দিকে, করোনাভাইরাসের মোকাবিলা করতে সার্কভুক্ত দেশগুলো যাতে মিলিত হয়ে একটি সংযুক্ত ও সাধারণ ই-মঞ্চ গঠনের প্রস্তাব করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। ভারত ছাড়াও আফগানিস্থান, বাংলাদেশ, ভুটান, মলদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা সার্কের সদস্য। করোনার মতো মহামারির মোকাবিলায় নিজেদের অভিজ্ঞতা আদানপ্রদানের কথা বলেছে ভারত।

এদিকে সারা বিশ্বেই করোনায় সংক্রমণের সংখ্যা আরো বেড়েছে। শুক্রবার বিশ্ব জুড়ে এই ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ লক্ষ ৩২ হাজার ২৫৩-তে। এখন পর্যন্ত গোটা বিশ্বে এতে ২৪ হাজার ৭২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যার নিরিখে এ দিন চীনকেও ছাপিয়ে গিয়েছে আমেরিকা। ডোনাল্ড ট্রাম্পের দেশে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৮৪০ জন। অন্য দিকে, চীনে আক্রান্তের সংখ্যাটা ৮১ হাজার ৭৮২ জন। এই ভাইরাসের মোকাবিলায় লকডাউনের সময়সীমা বাড়িয়েছে স্পেন। আগামী ১২ এপ্রিল পর্যন্ত এই লকডাউন চলবে বলে ঘোষণা করেছে স্পেন সরকার। সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)




justin tv