০৫ এপ্রিল ২০২০

ভারতে করোনা নিয়ে এবার আরো কড়া মোদি সরকার

বার বার সতর্ক করা সত্ত্বেও নোভেল করোনাভাইরাসের প্রকোপকে তেমন গুরুত্ব দিচ্ছে না ভারতের বহু মানুষ। আর তা নিয়েই সোমবার সকালে টুইটারে অসন্তোষ প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপরই লকডাউন কার্যকর করতে প্রয়োজনে কড়া পদক্ষেপ নিতে রাজ্যগুলোকে জানিয়ে দেয় মোদি সরকার। যে বা যারা সরকারি নির্দেশিকা লঙ্ঘন করবেন, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেযার নির্দেশও দেয়া হয়েছে।

এদিকে নোভেল করোনাভাইরাসের প্রকোপে ভারতের ৭৫টিরও বেশি জেলায় লকডাউনের ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ভারতের কেন্দ্রীয় সরকারের পরামর্শ অনুযায়ী আরো কিছু জেলায় লকডাউন করা হয়েছে। এই সময়ের মধ্যে জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে বাড়ির বাইরে পা রাখতে নিষেধ করা হচ্ছে। কিন্তু তা সত্ত্বেও বহু মানুষ এই নির্দেশ মানছেন না বলে বিভিন্ন জায়গা থেকে অভিযোগ এসেছে। তাতেই এ দিন রাজ্যগুলোর কাছে নোটিশ জারি করে মোদি সরকার। তাতে বলা হয়, সরকারি নির্দেশের লঙ্ঘন চোখে পড়লে এ বার থেকে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় আইনি পদক্ষেপ নেয়া হবে।

পাশাপাশি সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে ইতোমধ্যেই ভারতের একাধিক রাজ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে। চার জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে সেখানে। তারপরেও কেউ যদি সরকারি নির্দেশ লঙ্ঘন করে, তা হলে ১৮৮ ধারা অনুযায়ী ২০০ টাকার জরিমানা-সহ ১ মাসের জেল হতে পারে নিয়ম লঙ্ঘনকারীর। তার জন্য অন্যকারো জীবন ও নিরাপত্তা বিঘ্নিত হলে, সে ক্ষেত্রে জেল হতে পারে ছয় মাস পর্যন্ত। দিতে হতে পারে ১০০০ টাকা জরিমানাও। সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)