০৩ জুন ২০২০

কাশ্মিরে ভারতপন্থী নতুন রাজনৈতিক দল ‘আপনে পার্টি’ গঠন

ভারত অধিকৃত কাশ্মিরে নবগঠিত ভারতপন্থী নতুন রাজনৈতিক দল আপনে পার্টির প্রধান আলতাফ বুখারি - সংগৃহীত

ভারতপন্থী তিনটি বড় দলের সাবেক এমপিদের নিয়ে ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরে গঠিত একটি নতুন রাজনৈতিক দল রোববার থেকে যাত্রা শুরু করেছে। গত বছর আগস্টে এই ভখণ্ডের বিশেষ মর্যাদা বাতিলের পর এটাই সেখানকার প্রথম বড় ধরনের রাজনৈতিক ঘটনা।

জম্মু-কাশ্মির আপনে পার্টি (আমার দল) নামের নতুন এই দলের নেতৃত্বে রয়েছেন আলতাফ বুখারি। তিনি পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) একজন ধনাঢ্য সাবেক এমপি। এই দলটি বিজেপির সাথে কোয়ালিশন করে ২০১৮ সালের মাঝামাঝি পর্যন্ত রাজ্যের ক্ষমতায় ছিল। পরে কোয়ালিশন ভেঙে গেলে পিডিপি সরকারের পতন ঘটে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মিরের রাজ্য মর্যাদা বাতিল করে একে দু’টি কেন্দ্রশাসিত ভূখণ্ডে পরিণত করে নয়াদিল্লিতে ক্ষমতাসীন বিজেপি সরকার। তখন থেকে এখানকার বেশির ভাগ রাজনৈতিক নেতা কারাগারে বন্দী। নিরাপত্তা বিঘ্নিত হতে পারে অজুহাতে কেন্দ্রীয় সরকার এ দেরকে আটক করে রেখেছে। আটককৃতদের মধ্যে ভারতপন্থী ও স্বাধীনতাকামী উভয় পক্ষের নেতারা রয়েছেন। বুখারিসহ নতুন দলের বেশির ভাগ সদস্যকে দমন অভিযানের সময় গৃহবন্দী বা জেলখানায় পাঠানো হয়নি।

এক সংবাদ সম্মেলনে বুখারি বলেন, দলের কোর এজেন্ডা হবে ভূখণ্ডের রাজ্য মর্যাদা ফিরিয়ে আনা এবং এখানকার জমি ও সরকারি চাকরি শুধু এই অঞ্চলের জনগণের জন্য বরাদ্দ থাকবে তার গ্যারান্টি কেন্দ্রের কাছ থেকে আদায় করা। তিনি বলেন, জনগণের কাছে স্বপ্ন বা কল্পনা বিক্রির জন্য আমরা এখানে আসিনি। যেটা বিজ্ঞজনোচিত, সৎ ও ন্যায্য সেটিই আমরা জনগণের কাছে তুলে ধরব।

এই মুহূর্তে দলটি জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দেয়ার ব্যাপারে সুপ্রিম কোর্টের রায়ের অপেক্ষা করবে বলে তিনি জানান। এই মর্যাদা বাতিল এখানকার জনগণের গর্ব ও আত্মমর্যাদাকে আঘাত করেছে বলে উল্লেখ করেন তিনি। তার এজেন্ডাগুলো বিজেপির চেয়ে কিভাবে আলাদা এ ব্যাপারে সাংবাদিকরা প্রশ্ন করলে বুখারি বলেন, দুই দলের অভিন্ন ইস্যু থাকতে পারে। বিজেপিও রাজ্য মর্যাদা ফিরিয়ে আনার অঙ্গীকার করেছে।

বুখারি বলেন, আমরা ইস্যু আবিষ্কার করতে পারি না। আমরা জনগণের দল। সংবাদ সম্মেলনে তিনি রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী বখশি গুলাম মুহাম্মদের প্রশংসা করেন। এই অঞ্চলের ওপর নয়াদিল্লির শাসন সুদৃঢ় করতে সাহায্য করার জন্য ১৯৫০-এর দশকের ওই রাজনীতিককে দায়ী করা হয়। বুখারি বলেন, কাশ্মির নিয়ে বকশি সাহেবের অনেক অর্থনৈতিক ও রাজনৈতিক ভিশন ছিল। আমাদেরও এখন একই ধরনের ভিশন দরকার। সূত্র : সাউথ এশিয়ান মনিটর


আরো সংবাদ