২৯ মার্চ ২০২০

সন্তান না থাকায় সন্তান হারানোর ব্যথাও মোদি বুঝেন না : শাহিনবাগের দাদি

‘সন্তান হারানোর বেদনা নরেন্দ্র মোদি বোঝেন না। নিজের সন্তান থাকলে হয়তো বুঝতেন।’ কাতর স্বরে কথাগুলি বলছিলেন ৯০ বছরের আসমা খাতুন। গোটা ভারতে যিনি ‘শাহিনবাগের দাদি’ নামে পরিচিত।

তার কাঁপা গলায় যে দৃঢ়তা আছে, সেই দৃঢ়তা এবং মানসিক শক্তিকে পুঁজি করেই দিল্লির শাহিনবাগে আড়াই মাস ধরে বিক্ষোভ দেখাচ্ছেন কয়েক হাজার মহিলা। ভারতের বিভিন্ন শহরে আরো অনেক শাহিনবাগের জন্ম হয়েছে। দিল্লির সহিংসতায় ব্যাথিত সেই আসমা খাতুনও। সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভকারীদের শান্তি বজায় রাখতে আহ্বান জানাচ্ছেন তিনি।

শুক্রবার কলকাতার শাহিনবাগ অর্থাৎ পার্ক সার্কাসে এসেছিলেন আসমা খাতুন। সেখানে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভকারীদের জমায়েতে তিনি বলেন, “আমরা বিরিয়ানির লোভে এক জায়গায় জড়ো হইনি। আমাদের এই ধরনের হিংসায় জড়িয়ে পড়া উচিত নয়। এতে আমাদের আন্দোলন দুর্বল হবে। কোনও প্রভাবই পড়বে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সন্তান হারানোর বেদনা বোঝেন না। হয়তো ওর নিজের সন্তান থাকলে বুঝতেন।”

অমিত শাহর সঙ্গে শাহিনবাগের বিক্ষোভকারীদের বৈঠক প্রসঙ্গে দাদি বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের ২০ জনকে দেখা করতে বলেছেন। কিন্তু, আমি ওকে বলতে চাই, আমরা একলক্ষ জন আছি। আপনি যেখানে বলবেন সেখানে দেখা করতে রাজি।”

শাহিনবাগের ‘দাদি’র সঙ্গে পার্ক সার্কাসের বিক্ষোভে শামিল হন গান্ধীজির প্রপৌত্র তুষার গান্ধীও। তিনি বলেন, “বিক্ষোভকারীদের ঐক্যবদ্ধ থাকা উচিত। আর কোনোরকম প্ররোচনা দেওয়া উচিত নয়।”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করে তুষার গান্ধী বলেন, “আপনারা ভাগ্যবান, মমতা বন্দ্যোপাধ্যায় আপনাদের মুখ্যমন্ত্রী। তারা মমতাকে ভেঙে দেওয়ার চেষ্টা করবে। আপনারা দয়া করে তাকে সমর্থন করুন।”

উল্লেখ্য, গত এক সপ্তাহে দিল্লিতে মৃত্যু হয়েছে ৪৩ জনের। আহত শতাধিক। এদের মধ্যে বহু মানুষ গুরুতর আহত। নিখোঁজের সংখ্যাটা মৃত্যুর চেয়েও বেশি। কোথাও স্ত্রী তার স্বামীকে হারিয়েছেন। কোথাও শিশু হারিয়েছে তার বাবা-মা’কে। কোথাও খালি হয়েছে মায়ের কোল। সন্তান হারানোর এই বেদনা কি আদৌ শাসক বোঝে? শাহিনবাগ বলছে, ‘না’। সংবাদ প্রতিদিন।


আরো সংবাদ

সারাদেশ লকডাউনে গেলেও বিরতি নেই চা শ্রমিকদের শত দুঃসংবাদের মাঝেও কিছু মন-ভালো করা খবর করোনায় মৃত ব্যক্তির লাশ দাফনের সময় কি ভাইরাস ছড়ায়? করোনা বিপর্যয়ে জার্মানির অর্থমন্ত্রীর আত্মহত্যা যশোরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ পরামর্শ দক্ষিণ চট্টগ্রামের ৮ উপজেলায় জেলা প্রশাসনের উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ শুরু বগুড়ায় করোনা সন্দেহে দুই রোগী হাসপাতালে ভর্তি বাংলাদেশে প্রথম : প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে বাড়ি ফিরছেন করোনামুক্ত প্রবাসীরা ফরিদপুরে সন্দেহভাজন তিনজনের কেউই করোনা আক্রান্ত নন এক লাখ পরিবারের দায়িত্ব নিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী ও গাসিক মেয়র

সকল

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২৪)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬৩)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৯)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৪)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৮)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৯০১)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)