২৬ সেপ্টেম্বর ২০২০

জামিয়ার আমিরের সিএএ-বিরোধী কবিতা পড়লেন ‘পিঙ্ক ফ্লয়েড’-এর গিটারিস্ট

জামিয়ার আমিরের সিএএ-বিরোধী কবিতা পড়লেন ‘পিঙ্ক ফ্লয়েড’-এর গিটারিস্ট - সংগৃহীত

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন সিএএ ও জাতীয় নাগরিক পঞ্জি এনআরসি-কে কেন্দ্র করে উত্তপ্ত দেশ। বার বার দেশের শাসকদলের বিরুদ্ধে ধর্মীয় ভেদাভেদ সৃষ্টির অভিযোগ উঠেছে। বিরোধীরা লাগাতার প্রতিবাদ করেই চলেছেন। সিএএ বিরোধিতায় বড় ভূমিকা পালন করেছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আর সেই শিক্ষার্থীদের অন্যতম মুখ আমির আজিজ।

সিএএ বিরোধিতা করায় জামিয়া মিলিয়ার শিক্ষার্থীদের মারধর করার অভিযোগও ওঠে দিল্লি পুলিশের বিরুদ্ধে। ভাইরাল হয় বেশ কিছু ভিডিও। কিন্তু উল্টোদিকে শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ চালিয়ে গিয়েছেন ছাত্ররা। আমির আজিজ কবিতা একাধিক কবিতা লিখে প্রতিবাদের ভাষা স্পষ্ট হয়েছে। ফ্যাসিজমের সামনে গণতন্ত্র হারবে না, এই বার্তাই প্রকাশ পেয়েছে তার কবিতায়। আমিরের লেখা ও তারই কণ্ঠে জামিয়া কি লড়কিয়া, সব ইয়াদ রখা জায়েগা ইত্যাদি কবিতা মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এবার আমিরের কবিতার অনুবাদ পড়লেন পিঙ্ক ফ্লয়েডের গিটারিস্ট রজার ওয়াটার্স।

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসানজের মুক্তির দাবিতে গত ২২ ফেব্রুয়ারি লন্ডনে জড়ো হয়েছিল ১০০ মানুষ। তাদের মধ্যে ছিলেন রজার ওয়াটার্সও। সারা বিশ্বে ফ্যাসিজমের বিরুদ্ধে হয়ে চলা প্রতিবাদের প্রসঙ্গ উঠেছিল এই সভায়। চিলি, কলোম্বিয়া, ফ্রান্স, আর্জেন্টিনার পাশাপাশি ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল ঘিরে যে প্রতিবাদ চলছে সেই প্রসঙ্গও ওঠে।

এদিনই আমিরের লেখা কবিতা সব ইয়াদ রখা জায়েগার অনুবাদ পড়েন রজার ওয়াটার্স। কবিতাটি পড়ার আগে বিখ্যাত ব্যান্ড পিঙ্ক ফ্লয়েড-এর গিটারিস্ট আমির আজিজ সম্পর্কে বলেন, একজন তরুণ লেখক ও সমাজকর্মী যিনি মোদির স্বৈরতান্ত্রিক ও বৈষম্যমূলক আইনের বিরুদ্ধে দিল্লিতে লড়ছেন।

এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে আসতেই ছড়িয়ে পড়ে। সিভিল ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র আমিরের লেখা কবিতা আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় এবং একইভাবে আরো একটি প্রতিবাদের অংশীদার হয়ে ওঠায় তার সহযোদ্ধারাও খুশি।

সূত্র : কোলকাতা


আরো সংবাদ

নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) এমসি কলেজে ছাত্রলীগ কর্তৃক গণধর্ষণের ঘটনায় জামায়াতের নিন্দা হকার্স ইউনিয়ন সভাপতির উপর হামলাকারিদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার দাবি জামায়াতের শোক শেখ হাসিনা গরিবের মুখে হাসি ফুটিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী নোয়াখালীতে আকিজ মটরসের ডিলার শোরুম উদ্বোধন মৃত্যুর পর আত্মীয়রা আসেনি, হিন্দু যুবকের মুখাগ্নি করল মুসলিম নারী নীলা হত্যা মামলা : প্রধান আসামি মিজান ৭ দিনের রিমান্ডে ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার ইসরাইল শান্তির শেষ সুযোগ ধ্বংস করে দিচ্ছে : মাহমুদ আব্বাস বছরে করোনা ভ্যাকসিনের ১০০ কোটি ডোজ তৈরি করবে চীন

সকল

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (১০৯১৫)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১০২৬২)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৮১৭৮)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৮০২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৪৬২)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৭০৪১)ঐক্যবদ্ধ হামাস-ফাতাহ, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট (৬৫২৮)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৫৭০৪)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৫১৪৫)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৪৭১৪)