০৪ এপ্রিল ২০২০

ভারতে দাম কমেছে, পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

ভারতে দাম কমেছে, পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার - সংগৃহীত

গত কয়েক সপ্তাহে ভারতে পেঁয়াজের দাম উল্লেখযোগ্য কমেছে। এই পরিস্থিতিতে পেঁয়াজ রফতানির ওপরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির খাদ্যমন্ত্রী রামবিলাশ পোসোয়ান বুধবার এই কথা জানিয়েছেন।

এদিন ট্যুইটারে তিনি বলেছেন, 'বাজারে পেঁয়াজের দাম এখন স্থির আছে। তা ছাড়া এবার ভালো ফলনও হয়েছে। যে কারণে পেঁয়াজের রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।'

ভারত বিশ্বের বৃহত্তম পেঁয়াজ রফতানিকারী দেশ। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে গত বছর উৎপাদন মার খাওয়ায় ঘরোয়া বাজারে পেঁয়াজের দাম হু হু করে বেড়ে গিয়েছিল। এক সময় প্রতি কিলো পেঁয়াজের দাম ১৫০ রুপিতে পৌঁছে যায়। যে কারণে গত বছর সেপ্টেম্বর মাসে পেঁয়াজ রফতানি বন্ধের নির্দেশ দেয় ভারতের কেন্দ্রীয় সরকার।

তীব্র মূল্যবৃদ্ধির ধাক্কা সামলে গত পাঁচ সপ্তাহে দেশে পেঁয়াজের দাম অনেক কমে গেছে। আর কিছু দিন পরে বাজারে নতুন পেঁয়াজ উঠবে। তখন আরও দাম কমার সম্ভাবনা। এর মধ্যে ফের রফতানির অনুমতি না দিলে ফসলের দাম না পেয়ে কৃষকদের ক্ষতির মুখোমুখি হতে হত বলে আশঙ্কা করা হচ্ছিল।
সূত্র : এই সময়


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)