০২ এপ্রিল ২০২০

ভারতে দাম কমেছে, পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

ভারতে দাম কমেছে, পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার - সংগৃহীত

গত কয়েক সপ্তাহে ভারতে পেঁয়াজের দাম উল্লেখযোগ্য কমেছে। এই পরিস্থিতিতে পেঁয়াজ রফতানির ওপরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির খাদ্যমন্ত্রী রামবিলাশ পোসোয়ান বুধবার এই কথা জানিয়েছেন।

এদিন ট্যুইটারে তিনি বলেছেন, 'বাজারে পেঁয়াজের দাম এখন স্থির আছে। তা ছাড়া এবার ভালো ফলনও হয়েছে। যে কারণে পেঁয়াজের রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।'

ভারত বিশ্বের বৃহত্তম পেঁয়াজ রফতানিকারী দেশ। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে গত বছর উৎপাদন মার খাওয়ায় ঘরোয়া বাজারে পেঁয়াজের দাম হু হু করে বেড়ে গিয়েছিল। এক সময় প্রতি কিলো পেঁয়াজের দাম ১৫০ রুপিতে পৌঁছে যায়। যে কারণে গত বছর সেপ্টেম্বর মাসে পেঁয়াজ রফতানি বন্ধের নির্দেশ দেয় ভারতের কেন্দ্রীয় সরকার।

তীব্র মূল্যবৃদ্ধির ধাক্কা সামলে গত পাঁচ সপ্তাহে দেশে পেঁয়াজের দাম অনেক কমে গেছে। আর কিছু দিন পরে বাজারে নতুন পেঁয়াজ উঠবে। তখন আরও দাম কমার সম্ভাবনা। এর মধ্যে ফের রফতানির অনুমতি না দিলে ফসলের দাম না পেয়ে কৃষকদের ক্ষতির মুখোমুখি হতে হত বলে আশঙ্কা করা হচ্ছিল।
সূত্র : এই সময়


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)