২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারতে দাম কমেছে, পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

ভারতে দাম কমেছে, পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার - সংগৃহীত

গত কয়েক সপ্তাহে ভারতে পেঁয়াজের দাম উল্লেখযোগ্য কমেছে। এই পরিস্থিতিতে পেঁয়াজ রফতানির ওপরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির খাদ্যমন্ত্রী রামবিলাশ পোসোয়ান বুধবার এই কথা জানিয়েছেন।

এদিন ট্যুইটারে তিনি বলেছেন, 'বাজারে পেঁয়াজের দাম এখন স্থির আছে। তা ছাড়া এবার ভালো ফলনও হয়েছে। যে কারণে পেঁয়াজের রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।'

ভারত বিশ্বের বৃহত্তম পেঁয়াজ রফতানিকারী দেশ। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে গত বছর উৎপাদন মার খাওয়ায় ঘরোয়া বাজারে পেঁয়াজের দাম হু হু করে বেড়ে গিয়েছিল। এক সময় প্রতি কিলো পেঁয়াজের দাম ১৫০ রুপিতে পৌঁছে যায়। যে কারণে গত বছর সেপ্টেম্বর মাসে পেঁয়াজ রফতানি বন্ধের নির্দেশ দেয় ভারতের কেন্দ্রীয় সরকার।

তীব্র মূল্যবৃদ্ধির ধাক্কা সামলে গত পাঁচ সপ্তাহে দেশে পেঁয়াজের দাম অনেক কমে গেছে। আর কিছু দিন পরে বাজারে নতুন পেঁয়াজ উঠবে। তখন আরও দাম কমার সম্ভাবনা। এর মধ্যে ফের রফতানির অনুমতি না দিলে ফসলের দাম না পেয়ে কৃষকদের ক্ষতির মুখোমুখি হতে হত বলে আশঙ্কা করা হচ্ছিল।
সূত্র : এই সময়


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল