০৩ ডিসেম্বর ২০২০

আতঙ্কে আছি; পুলিশ কিছু করছে না, অভিযোগ দিল্লির ছাত্রীর

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে অভিযোগ জানাচ্ছেন দিল্লির বোরকা পরিহিত এক ছাত্রী - সংগৃহীত

৩৭০ অনুচ্ছেদ রদের পর কাশ্মিরের সাধারণ মানুষের সঙ্গে মিশে বিরিয়ানি খেতে দেখা গিয়েছিল তাকে। দিল্লির সংঘর্ষে ফের ময়দানে সেই অজিত দোভাল। বুধবার দিল্লির সংঘর্ষ উপদ্রুত এলাকা ঘুরে দেখলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তবে সেখানে গিয়েও অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হয়েছে দোভালকে। তার সামনেই বোরখা পরা এক তরুণী নালিশ করেন,‘আতঙ্কের মধ্যে রয়েছি। পুলিশ কিছু করছে না।’ তবে সাধারণ মানুষকে আশ্বস্ত করে শান্তি শৃঙ্খলা বজায় রাখার অনুরোধ জানিয়ে দোভাল বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশেই তিনি পরিদর্শনে এসেছেন।

তিন দিন ধরে কার্যত জ্বলছে উত্তর-পূর্ব দিল্লি। পুলিশ প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, আগে থেকে সক্রিয় না হওয়ায় পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। বুধবারও বিভিন্ন এলাকায় সংঘর্ষ, ইট-পাটকেল ছোড়ার ঘটনা ঘটেছে। বুধবার দুপুরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার অনুরোধ জানান। তারপর বিকেলেই পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে সংঘর্ষে বিধ্বস্ত এলাকা ঘুরে দেখলেন অজিত দোভাল।

এ দিন উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ, মৌজগঞ্জের গলি-মহল্লায় ঢুকে কথা বলেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। কোথাও কোনও জটলা দেখলেই কাছে এগিয়ে গিয়ে তাদের সঙ্গে কথা বলেছেন। আশ্বস্ত করে বলেছেন, পর্যাপ্ত পুলিশ ও নিরাপত্তা কর্মী মোতায়েন রয়েছে। আতঙ্কের কোনও কারণ নেই। একটি জটলায় এক মহিলাকে তিনি বলেন,‘সম্প্রীতির ভাব বজায় রাখুন। আমাদের একটাই দেশ। আমরা সবাই মিলে একসঙ্গে থাকব। সবাই মিলেই দেশকে এগিয়ে নিয়ে যাব।’

এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এলাকার এক তরুণী ছাত্রী অভিযোগ করেন,‘আমরা প্রচণ্ড আতঙ্কের মধ্যে রয়েছি। পড়াশোনা করতে পারছি না। রাতে ঘুমোতে পারছি না।’ দোভাল বোঝানোর চেষ্টা করেন,‘পুলিশ মোতায়েন রয়েছে। চিন্তার কোনও কারণ নেই।’ কিন্তু তরুণী তাকে কার্যত থামিয়ে দিয়েই বলেন,‘পুলিশ কিছুই করছে না।’ তখন এনএসএ দোভাল বলেন, বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।

দোভাল আরো বলেন, সাধারণ মানুষ কেউ অশান্তি চান না। তারা শান্তি ও সম্প্রীতির পরিবেশেই থাকেন। কিছু দুষ্কৃতী সেটা নষ্ট করার চেষ্টা করে। তাদের চিহ্নিত করার কাজ চলছে।’ সূত্র : আনন্দবাজার।


আরো সংবাদ

ইসলাম ধর্মের অপব্যাখ্যা : সম্মিলিত ইসলামী জোট সভাপতির বিরুদ্ধে মামলা (২০২১১)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (১৯২৭১)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (১৫৯৮২)সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১২৯৪৩)জাতীয় সঙ্কট নিয়ে ৫ ডিসেম্বর শীর্ষ আলেমদের বৈঠক (১২৫১৪)বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি (৬৩৯৮)আইএইএ’র বেশিরভাগ পরিদর্শক সিআইএ’র গুপ্তচর : ইরান (৬২৭৮)ভাস্কর্য নিয়ে ভুল ব্যাখ্যা বন্ধ করে ক্ষমা না চাইলে জনগণ জবাব দেবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী (৫২৭৯)৬১ পৌরসভার ভোট ১৬ জানুয়ারী (৪২৪৫)কৃষকদের পাশে দাঁড়াতে গিয়ে আটক শাহিনবাগের ‘দাদি’ বিলকিস (৩৯৪৪)