২৬ সেপ্টেম্বর ২০২০

আতঙ্কে আছি; পুলিশ কিছু করছে না, অভিযোগ দিল্লির ছাত্রীর

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে অভিযোগ জানাচ্ছেন দিল্লির বোরকা পরিহিত এক ছাত্রী - সংগৃহীত

৩৭০ অনুচ্ছেদ রদের পর কাশ্মিরের সাধারণ মানুষের সঙ্গে মিশে বিরিয়ানি খেতে দেখা গিয়েছিল তাকে। দিল্লির সংঘর্ষে ফের ময়দানে সেই অজিত দোভাল। বুধবার দিল্লির সংঘর্ষ উপদ্রুত এলাকা ঘুরে দেখলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তবে সেখানে গিয়েও অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হয়েছে দোভালকে। তার সামনেই বোরখা পরা এক তরুণী নালিশ করেন,‘আতঙ্কের মধ্যে রয়েছি। পুলিশ কিছু করছে না।’ তবে সাধারণ মানুষকে আশ্বস্ত করে শান্তি শৃঙ্খলা বজায় রাখার অনুরোধ জানিয়ে দোভাল বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশেই তিনি পরিদর্শনে এসেছেন।

তিন দিন ধরে কার্যত জ্বলছে উত্তর-পূর্ব দিল্লি। পুলিশ প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, আগে থেকে সক্রিয় না হওয়ায় পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। বুধবারও বিভিন্ন এলাকায় সংঘর্ষ, ইট-পাটকেল ছোড়ার ঘটনা ঘটেছে। বুধবার দুপুরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার অনুরোধ জানান। তারপর বিকেলেই পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে সংঘর্ষে বিধ্বস্ত এলাকা ঘুরে দেখলেন অজিত দোভাল।

এ দিন উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ, মৌজগঞ্জের গলি-মহল্লায় ঢুকে কথা বলেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। কোথাও কোনও জটলা দেখলেই কাছে এগিয়ে গিয়ে তাদের সঙ্গে কথা বলেছেন। আশ্বস্ত করে বলেছেন, পর্যাপ্ত পুলিশ ও নিরাপত্তা কর্মী মোতায়েন রয়েছে। আতঙ্কের কোনও কারণ নেই। একটি জটলায় এক মহিলাকে তিনি বলেন,‘সম্প্রীতির ভাব বজায় রাখুন। আমাদের একটাই দেশ। আমরা সবাই মিলে একসঙ্গে থাকব। সবাই মিলেই দেশকে এগিয়ে নিয়ে যাব।’

এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এলাকার এক তরুণী ছাত্রী অভিযোগ করেন,‘আমরা প্রচণ্ড আতঙ্কের মধ্যে রয়েছি। পড়াশোনা করতে পারছি না। রাতে ঘুমোতে পারছি না।’ দোভাল বোঝানোর চেষ্টা করেন,‘পুলিশ মোতায়েন রয়েছে। চিন্তার কোনও কারণ নেই।’ কিন্তু তরুণী তাকে কার্যত থামিয়ে দিয়েই বলেন,‘পুলিশ কিছুই করছে না।’ তখন এনএসএ দোভাল বলেন, বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।

দোভাল আরো বলেন, সাধারণ মানুষ কেউ অশান্তি চান না। তারা শান্তি ও সম্প্রীতির পরিবেশেই থাকেন। কিছু দুষ্কৃতী সেটা নষ্ট করার চেষ্টা করে। তাদের চিহ্নিত করার কাজ চলছে।’ সূত্র : আনন্দবাজার।


আরো সংবাদ

মার্কিন সুপ্রিম কোর্টে অ্যামি কোনিকে মনোনয়ন দিচ্ছেন ট্রাম্প আদার নানা গুণ আমতলীতে জমি অধিগ্রহণ বন্ধের দাবিতে মানববন্ধন ৩ দিনের বিশ্রামে মুমিনুল-মুশফিক-তামিমরা দিনাজপুরে বালু উত্তোলনের সময় ট্রাকসহ বালু জব্দ গাজীপুরে আদম ব্যবসায়ীদের উদ্ধার করতে গিয়ে পুলিশের ওপর হামলা, এসআইসহ আহত ৮ আমতলীতে দুই একর জমির আমনের চারা উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা সকল দেশের একইসঙ্গে কোভিড ভ্যাকসিন পাওয়া নিশ্চিত করুন : প্রধানমন্ত্রী বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণে জমি অধিগ্রহণ বন্ধের দাবিতে কৃষকদের মানববন্ধন কমলনগরে জলাবদ্ধতায় তিনশতাধিক পরিবারের দুর্ভোগ চরমে ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার!

সকল

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (১০৯২৬)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১০২৬২)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৮১৭৯)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৮০২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৪৬২)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৭০৪১)ঐক্যবদ্ধ হামাস-ফাতাহ, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট (৬৫২৮)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৫৭০৪)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৫১৪৫)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৪৭১৪)