২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিহারেও এনআরসি বিরোধী প্রস্তাব পাশ

- সংগৃহীত

বিজেপি সরকারের বিরুদ্ধে ভারতের পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, পাঞ্জাবের তালিকায় এবার নাম লেখাল বিহারও। তবে আরও এক কদম এগিয়ে জাতীয় জনসংখ্যা পঞ্জি (এপিআর)-এর সঙ্গে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বিরোধী প্রস্তাবও বিধানসভায় পাশ করল বিহারের নীতীশ কুমার সরকার। প্রস্তাবের মূল বিষয়, রাজ্যে এনআরসি কার্যকর করা হবে না এবং বিহার সরকারের শর্ত মানলে তবেই এনপিআর কার্যকর করা হবে। এনপিআর-এর ফর্ম থেকে আপত্তিকর অংশগুলি বাদ দেয়ার জন্য কেন্দ্রকে চিঠি লিখেছেন বলে বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ।

জানা যায়, মঙ্গলবার অধিবেশনের শুরু থেকেই উত্তপ্ত হয়ে ওঠে বিহার বিধানসভা। সিএএ, এনআরসি, এনপিআর-এর উপর মুলতবি প্রস্তাব আনেন আরজেডি নেতা তথা বিরোধী দলনেতা লালুপুত্র তেজস্বী যাদব। স্পিকার বিজয় কুমার চৌধুরী সেই প্রস্তাব গ্রহণ করেন। অন্যদিকে, অধিবেশনের শুরু থেকেই ‘কালা কানুন’ স্লোগান দিতে শুরু করেন আরজেডি-সহ বিরোধী দলের বিধায়করা।

তাতে উত্তেজিত হয়ে ওঠেন বিজেপির মন্ত্রী নন্দকিশোর যাদব, বিজয় কুমার সিনহা-সহ বিধায়করা। তারাও বিরোধীদের ওই স্লোগানের তীব্র প্রতিবাদ করে হই হট্টগোল শুরু করেন। প্রশ্ন তোলেন,‘সংসদ কি তা হলে কালা কানুন পাশ করেছে?’ আবার বিরোধীরাও মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে জবাব দেয়ার জন্য চাপ দিতে থাকেন। দু’পক্ষের এই হইচইয়ের মধ্যেই অধিবেশন মুলতবি হয়। তারপর ফের অধিবেশন শুরু হলে হই হট্টগোলের মধ্যেই জবাব দেন নীতিশ।

নীতীশ কুমার আগেই জানিয়েছিলেন, তার রাজ্যে এনআরসি কার্যকর করতে দেবেন না। পাশাপাশি এনপিআর-এর আপত্তিকর অংশগুলো বাদ দেয়ার দাবি জানিয়েছিলেন। আজ সেই দুই প্রস্তাবই পাশ হয়েছে বিধানসভায়। এনপিআর-এর ক্ষেত্রে ২০১০ সালের যে ফর্ম ছিল, সেই ফর্মেই সামান্য সংশোধন করে কার্যকর করার দাবি জানিয়েছেন নীতীশ। মঙ্গলবার বিধানসভায় তিনি জানিয়েছেন, রাজ্যের এই অবস্থান জানিয়ে কেন্দ্রকে চিঠিও লিখেছেন।

উল্লেখ্য, পাঞ্জাব, তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গ বিধানসভায় এনপিআর বিরোধী প্রস্তাব আগেই পাশ করেছে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলো। তবে এই তিন রাজ্যেই এনপিআর কার্যকর করা হবে না বলে প্রস্তাব পাশ হয়েছে। নীতীশ তার সঙ্গে এনআরসি-ও যোগ করে দিলেন। সূত্র : আনন্দবাজার।


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল