০৪ এপ্রিল ২০২০

ভারতের মাটিতে ট্রাম্প, উষ্ণ সংবর্ধনা মোদির

ভারতের মাটিতে ট্রাম্প, উষ্ণ সংবর্ধনা মোদির - ছবি : সংগৃহীত

ভারতে পৌঁছালেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। বিমানবন্দরে সস্ত্রীক ট্রাম্পকে স্বাগত জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদিকে দেখে করমর্দনের পাশাপাশি আলিঙ্গন করেন মার্কিন প্রেসিডেন্ট। এরপরই স্বাগত দলের অন্যন্যদের সঙ্গে ট্রাম্পের পরিচয় করিয়ে দেন মোদি।

এই প্রথম ভারতের মাটিতে পা রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বেলা ১১.৪০-এ আমেদাবাদের মাটি ছোঁয়ে প্রেসিডেন্টের ‘এয়ার ফোর্স ওয়ান’। বিমানবন্দর আশ্রম থেকেই সোজা সাবরমতী আশ্রমে যান ট্রাম্প। ছিলেন প্রধানমন্ত্রী। সেখানে চরকা কাটেন প্রেসিডেন্ট।

এই প্রথম বিদেশে সপরিবারে এলেন মার্কিন প্রেসিডেন্ট। স্ত্রী মেলিনার সঙ্গে রয়েছেন ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ও তার স্বামী। দুপুর ১টা নাগাদ যাবেন মোতেরা স্টেডিয়ামে। বিশ্বের অন্যতম বৃহৎ এই স্টেডিয়াম উদ্বোধনের পাশাপাশি অংশ নেবেন ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে।

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদিও থাকবেন বলে জানা গেছে। ভারত সফরের আগেই এই অনুষ্ঠানকে ঘিরে মার্কিন প্রেসিডেন্ট উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন। বিমানবন্দর থেকে স্টেডিয়াম পর্যন্ত ট্রাম্পকে স্বাগত জানাতে আয়োজন রয়েছে মেগা শো-য়ের। থাকবেন প্রায় কয়েক লাখ মানুষ। যা নিয়ে গত সপ্তাহেই বিস্ময় প্রকাশ করেছিলেন ট্রাম্প।

ভারত রওনা হওয়ার আগে ট্রাম্প বলেছিলেন, ‘অনেকদিন আগেই এই সফরের প্রতিশ্রুতি দিয়েছিলাম। ভারতবাসীর সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি। লাখ লাখ লোক থাকবেন। প্রধানমন্ত্রী আমার বন্ধু। তিনিই বলেছেন, এত বড় আয়োজন আগে কখনও হয়নি।’ এদিন সকালে হিন্দিতে টুইট করে ভারতে আসা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফর প্রসঙ্গে টুইট করেন প্রধানমন্ত্রী মোদী। সেখানেই তিনি জানিয়েছেন, ‘মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে অপেক্ষায় রয়েছে ভারত। সোমবার আমেদাবাদে ঐতিহাসিক একটি অনুষ্ঠানে তিনি আমাদের সঙ্গে থাকবেন। এটি অত্যন্ত সম্মানের বিষয়।’

‘নমস্তে ট্রাম্প ‘অনুষ্ঠান শেষে সপরিবারে প্রেসিডেন্ট ট্রাম্প যাবেন আগ্রায়। সেখানে পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল পরিদর্শন করবেন তিনি। এখানে তার সঙ্গী হতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে তা এখনও নিশ্চিৎ করা হয়নি। সন্ধ্যা পৌনে ৬টা নাগাদ দিল্লি পাড়ি দেবেন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্টের এই সফরে বহু কাঙ্খিত ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি হচ্ছে না। অসন্তোষ প্রকাশ করে যা আগেই ঘোষণা করেছিলেন ট্রাম্প।

জানিয়েছিলেন, ‘ব্যাণিজ্য চুক্তির বিষয়ে ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করে না। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমি পছন্দ করি।’

তবে ভবিষ্যতে একটি গুরুত্বপূর্ণ চুক্তির বিষয়ে আশাবাদী তিনি। পরে অবশ্য জানিয়েছিলেন, তার সফরকালে ভারত-মার্কিন ছোটখাটো বাণিজ্য চুক্তি হতে পারে। বাণিজ্য চুক্তি না হলেও প্রতিরক্ষা ও সন্ত্রাসবাদ দমনে ভারত মার্কিন চুক্তি সাক্ষর হতে পারে বলে জানা গেছে।

বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রীংলা জানিয়েছেন, ‘২০১৭ সালে প্রথম সাক্ষাতেই প্রসিডেন্টকে ভারতে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। তখন এদেশে আসার আশ্বাস দিয়েছিলেন ট্রাম্প। সেই প্রতিশ্রুতিই বাস্তবায়িত হল।’ রোববার আমেদাবাদে ট্রাম্প বরণ প্রস্তুতি খতিয়ে দেখেন তিনি। স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই প্রস্তুতির তত্ত্বাবধান করছেন বলেও জানিয়েছেন শ্রীংলা।

ট্রাম্প হলেন সপ্তম মার্কিন প্রেসিডেন্ট যিনি ভারত সফর এলেন। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে এই নিয়ে পঞ্চমবার সাক্ষাৎ হল প্রেসিডেন্টের। ট্রাম্পের এই সফর ভারত-মার্কিন সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদী সাউথ ব্লক।

মার্কিন প্রেসিডেন্টের সুরক্ষায় জন্য আমেদাবাদের নিরাপত্তা কড়া করা হয়েছে। কমিশনার আশীষ ভাটিয়া জানিয়েছেন, ৩৩ ডিসিপি, ৩০০ ইন্সপেক্টর, ১০০০ সাব ইন্সপেক্টর, ১২০০ জাওয়ান, ২ হাজার মহিলা পুলিশ, ১৫ কোম্পানি রাজ্য় রিজার্ভ পুলিশ ও ৩ কোম্পানি ব়্যাপ মোতায়েন রয়েছে। এছাড়াও নিরাপত্তায় রয়েছে অন্যান্য বাহিনীও। ইন্ডিয়ান এক্সপ্রেস।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)