০৫ এপ্রিল ২০২০

সিএএ-বিরোধী সমাবেশে তরুণীর ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান, এরপর...

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশে যোগ দিয়ে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দিয়ে আলোচনায় এসেছেন এক ভারতীয় তরুণী। এরপরই ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য বেঙ্গালুরুর এই তরুণীকে গ্রেফতার করে পুলিশ। সমাবেশে দেশবিরোধী স্লোগান দেয়ার অভিযোগ এনে তার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা দায়ের করেছে ভারতীয় পুলিশ। প্রতিবাদী এই তরুণীর নাম অমূল্য।

ভারতীয় সংবাদমাধ্যমের ভাষ্য অনুযায়ী, হায়দরাবাদের সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়াইসির উপস্থিতিতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছিল। একপর্যায়ে সমাবেশের মঞ্চে উঠে অমূল্য নামের ওই তরুণী বলে বসেন ‘পাকিস্তান জিন্দাবাদ’।

একটি ভিডিওতে দেখা যায়, অমূল্য নামে পরিচিত ওই তরুণী অনুষ্ঠানে সমবেত জনতার উদ্দেশে ‘পাকিস্তান জিন্দাবাদ’ (পাকিস্তান দীর্ঘজীবী হোক) এই স্লোগান দেয়ার আহ্বান জানান। ‘সংবিধানকে রক্ষা করুন’ এই ব্যানারে আয়োজিত একটি অনুষ্ঠানে ওই ঘটনা ঘটে। তরুণীর মুখে ওই স্লোগান শুনে ছুটে আসেন আসাদউদ্দিন ওয়াইসি এবং আরো দু'জন ব্যক্তি। ওই তরুণীর মুখের সামনে থেকে মাইক্রোফোন সরিয়ে নেয়ার চেষ্টা করেন তারা, ছুটে আসেন অনুষ্ঠানের আয়োজকরাও। এরপরেই ওই তরুণীকে বিতর্কিত স্লোগান দেয়ার অপরাধে গ্রেফতার করা হয়। ইতোমধ্যেই তার বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু করেছে পুলিশ।

অমূল্য নামের ওই তরুণীর বাবাও তার মেয়ের পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দেয়ার বিষয়ে বলেন,‘অমূল্য যা বলেছে তা ভুল কথা। ও আসলে কিছুদিন ধরেই মুসলিমদের সঙ্গে বেশি মেলামেশা করছিল এবং আমি বারণ করা সত্ত্বেও আমার কথায় কান দেয়নি।’

পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দেয়ার পর তরুণীকে মঞ্চ থেকে নামানোর চেষ্টা করেন আয়োজকরা

 

ওই তরুণীকে গ্রেফতার প্রসঙ্গে পুলিশ কর্মকর্তা বি রমেশ বলেন,‘আমরা ওনার বিরুদ্ধে ধারা ১২৪ (এ) (রাষ্ট্রদ্রোহিতা), ১৫৩ (এ) এবং (বি) (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে উস্কানিমূলক বক্তব্য প্রচার করা) এবং চক্রান্ত করার অভিযোগে একটি মামলা দায়ের করেছি।’

অমূল্যের জামিনের আবেদন খারিজ হয়েছে এবং তাকে ৩ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। তবে আগামী সোমবার একটি স্থানীয় আদালতে তার জামিনের আবেদনের শুনানি হবে বলে জানা গেছে।

বেঙ্গালুরুতে বৃহস্পতিবার সংশোধিত নাগরিকত্ব আইন, জাতীয় নাগরিকপঞ্জি এবং জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণের প্রতিবাদ করার জন্য একটি কর্মসূচির আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে যোগ দিয়েই পাকিস্তানকে নিয়ে ওই স্লোগান দেন তরুণী।

ওই ঘটনার পরেই একই অনুষ্ঠান মঞ্চে উপস্থিত আসাদউদ্দিন ওয়াইসি সমবেত জনগণের উদ্দেশে বলেন যে তিনি ওই তরুণীর বক্তব্যের সঙ্গে একমত নন। তিনি বলেন,‘ওই তরুণীর সঙ্গে আমার বা আমার দলের কোনো সম্পর্ক নেই। আয়োজকদের তাকে (তরুণী) এখানে ডাকা উচিত হয়নি। আর আমি যদি এটা আগে থেকে জানতাম তবে আমিও এখানে আসতাম না। আমরা ভারতের পক্ষে। আমাদের পুরো আন্দোলন ভারতকে বাঁচানোর জন্যেই।’ সূত্র : এনডিটিভি।


আরো সংবাদ

মানিকগঞ্জে এক ব্যক্তির করোনা শনাক্ত, এলাকা লকডাউন প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজে যা রয়েছে সেই গোয়েন্দা কর্মকর্তাকে ছেঁটে ফেললেন ট্রাম্প অযথা ঘুরাঘুরি করায় অর্থদণ্ড করোনার ভয়ঙ্কর পরিস্থিতে নিজের জাত চেনালেন বলিউড বাদশাহ বগুড়ায় এক ব্যক্তির শরীরে করোনা শনাক্ত চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে নারীর মৃত্যুর পর জেলা প্রশাসনের কঠোর নিষেধাজ্ঞা করোনা নির্ণয়ের চৌকস প্রযুক্তির উন্মোচন করল ইরান করোনা মোকাবিলায় ৬৭,৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিলেন ট্রুডো ট্রলারে ঝুঁকিতে পদ্মা-যমুনা পাড়ি শ্রমিকদের

সকল